শীতে খুশকি দূর করার ঘরোয়া পদ্ধতি

প্রকৃতিতে শীতের হাওয়া লেগে গেছে। শীত আসতেই চুল হয়ে পড়ে রুক্ষ। এর পাশাপাশি চুলে দেখা দেয় খুশকি। খুশকির প্রভাবে মাথায় প্রচণ্ড চুলকানি ছাড়াও চুল নিয়মিত পড়তে পারে। যে কারণেই খুশকি হোক না কেন, প্রথমে সেটা দূর করতে হবে। তবে খুশকি যাতে না হয়, সে বিষয়ে সতর্ক থাকাটা সবচেয়ে ভালো। কথায় আছে, প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।

তবে খুশকি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ঘরোয়া উপায়েই দ্রুত খুশকির সমস্যা দূর করতে পারবেন। জেনে নিন করণীয়-

  • নারকেল তেলের সঙ্গে একটু টকদই ও লেবু মিশিয়ে নিন। তারপর মিশ্রণটি স্ক্যাল্পে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন হলেও এই মিশ্রণ ব্যবহার করুন।
  • ডিমের হলুদ অংশ দ্রুত মাথার খুশকি দূর করতে পারে। এজন্য ডিমের হলুদ অংশ ভালো করে ফেটিয়ে ব্যবহার করুন। দুদিন অন্তর এই উপায় অনুসরণ করলে দ্রুত খুশকি দূর হবে।
  • বেকিং সোডা বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। ঠিক যেমন খুশকির সমস্যারও সমাধান করে বেকিং সোডা। বেকিং সোডা স্বাভাবিক প্রক্রিয়ায় খুশকি তাড়ায়। এর কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া নেই।
  • মাউথওয়াশ দিয়েও খুশকি দূর করতে পারেন। এজন্য এক ভাগ মাউথওয়াশের সঙ্গে ৯ ভাগ পানি মিশিয়ে নিন। শ্যাম্পুর পরে এই মিশ্রণ চুলের গোড়ায় ঢেলে দিন। এরপর আর মাথায় পানি ঢালবেন না। দেখবেন ধীরে ধীরে খুশকি দূর হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //