সফল ক্যারিয়ার গড়তে ৫টি বিষয় মাথায় রাখুন

সবাই একটি সফল ক্যারিয়ার চায়। তবে এর জন্য লাগে দৃঢ় সংকল্প, কঠোর পরিশ্রম ও ইচ্ছাশক্তি; কিন্তু সবাই বড় স্বপ্ন দেখতে পারে না আবার দেখলেও অনেক প্রতিবন্ধকতা এসে দাঁড়ায়। এই মুহূর্তে, একজন ব্যক্তি অধ্যাবসায় করতে পারেন এবং লক্ষ্য অর্জনের জন্য চেষ্টা করতে পারেন, যা একজন সফল মানুষ হওয়ার জন্য তাকে প্রেরণা দিতে পারে। নিজে একটা সফল ক্যারিয়ার পেতে চাইলে প্রথমে নিজের কাছে নিজে প্রতিজ্ঞা করুন, যা আপনাকে একটি ভালো ক্যারিয়ার দিতে সাহায্য করবে।

নিজের নীতিতে চলুন : একেকজনের কাছে সফলতার সংজ্ঞা একেকরকম। কারও কাছে সফলতার মানে সুনাম বা খ্যাতি হলে আপনার কাছে হতে পারে অন্য রকম। এ জন্য আপনার সফলতার জন্য সমাজকে দায়িত্ব দেবেন না। জীবনে আপনি কী হতে চান, সেই লক্ষ্য নিজেই ঠিক করুন।

নিজের আদর্শে চলুন : আপনার জীবন অন্যদের নিয়মে চলবে না, বিষয়টা মাথায় রাখবেন। আপনি কখনোই সত্যিকারের সুখী এবং সফল হতে পারবেন না, যদি আপনি অন্যরা কী চায় তা পূরণের চেষ্টা করেন। ‘আপনি কী চান?’ নিজেকে এটি জিজ্ঞেস করুন এবং তা অনুসরণ করুন।

লক্ষ্য ঠিক করুন : নিজেকে প্রতিশ্রুতি দিন যে, আপনি সর্বদা নিজের জন্য লক্ষ্য নির্ধারণ করবেন, যা আপনাকে নিজেকে সেরা হিসেবে উপস্থিত করতে সাহায্য করবে। নিজের লক্ষ্য নির্ধারণ করলে, সে অনুযায়ী আপনি নিজের জীবনে এগোতে পারবেন।

একটি শৃঙ্খলাবদ্ধ জীবন অনুসরণ করুন : একটি সুশৃঙ্খল জীবনযাপন করা সবার জন্য খুবই প্রয়োজন। তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন, একটি রুটিন অনুসরণ করুন এবং আপনার পথ থেকে দূরে সরে যাবেন না। এর মাধ্যমে আপনার সফল জীবনের পথে আপনি এগিয়ে যাবেন।

বাধা এবং আঘাত এড়াবেন না : জীবনে বাধা, আঘাত আসবেই। তিক্ত ও মিষ্টি অনুভূতি, উভয়ই আপনার জীবনের অংশ। প্রতিটি মুহূর্ত আপনাকে কিছু না কিছু শেখাবে, যা আপনাকে পরবর্তী যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত করবে। বাধা এড়ানো আপনাকে শুধু দুর্বল করে তুলবে; কিন্তু এর সঙ্গে লড়াই আপনাকে আরও শক্তিশালী করে তুলবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //