রাগ কমাবেন যেভাবে

প্রতিটি মানুষেরই রাগ থাকে। রাগ স্বাভাবিক অনুভূতি। তবে তার প্রকাশ অনেক সময়েই অস্বাভাবিক হয়ে যায়। অনেকে আবার অল্পতেই রেগে যায়। তবে অতিরিক্ত রাগ মোটেও ভালো নয়। তাই রাগ নিয়ন্ত্রণ করা জরুরি। আর সবাই চায় রাগ কমাতে।

রাগ কমানোর কিছু উপায় জেনে নিন-

  • আচমকা রাগ উঠলে চুপচাপ থাকুন, কথা বন্ধ করুন, নিজেকে সময় দিন। কারণ রাগের মাথায় বলে ফেলা কথা পরিস্থিতি বৈরী করে ফেলতে পারে।
  • জোরে জোরে শ্বাস টানুন এবং ছাড়ুন। এতে মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ বাড়বে, দেহ-মন শিথিল হবে, রাগ কমবে।
  • রাগের মাত্রা বেশি বেড়ে গেলে চোখ আর কান বন্ধ করে ফেলতে হবে। এটা সত্যিই কার্যকর। যে আপনাকে রাগিয়ে দিচ্ছে বা যা নিয়ে আপনি রেগে যাচ্ছেন, কিছুক্ষণের জন্য নিজেকে সেখান থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করে ফেলুন। যেন আপনি সেখানে থেকেও নেই। প্রয়োজনে স্থান ত্যাগ করে অন্য কোথাও গিয়ে বসে চোখ বন্ধ করে হেডফোনে গান শুনুন। 
  • রাগ সামলাতে না পারলে অল্প সময়ের জন্য হলেও ঘটনাস্থল থেকে দূরে গিয়ে একটু হেঁটে আসুন। এতে রাগারাগি আর না বাড়ার সুযোগ তৈরি হবে আর আপনার মনও হয়তো একটু শান্ত হওয়ার সুযোগ পাবে। 
  • আকস্মিকভাবে রেগে যাওয়ার রোগ থাকলে সেটাও সেরে যেতে পারে নিয়মিত ধ্যানে। এ জন্য নিয়মিত একটু সময়ের জন্য হলেও ধ্যান করুন। ধ্যান করার সময়ে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক এবং গভীর করলে মন শান্ত হয়। স্বাভাবিকভাবেই মেজাজ ভালো হতে পারে। এর ফলে রাগ কমতে বাধ্য।
  • শরীরচর্চা রাগ কমানোর আরও একটি কার্যকরী উপায়। শরীরচর্চার ফলে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। এ ছাড়া নিয়মিত শরীরচর্চায় একজন মানুষের যে খাদ্যাভ্যাস গড়ে ওঠে, তা সুস্থ জীবন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //