রাগের মাথায় সঙ্গীকে যেসব কথা বললে ভাঙবে সম্পর্ক

রেগে গেলে অসাবধানতা বশে অনেকেই নিজের মেজাজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। আর সে সময় নিজরে সঙ্গীকে নানা বাজে কথা অনেকে বলে ফেলেন। কিন্তু যতই রেগে থাকুন না কেন, কিছু কথা আছে যা সঙ্গীকে বলা একদমই ঠিক নয়। সেসব কথা বললে দুজনের সম্পর্ক ভেঙে যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, রাগ হলেও নিজেকে নিয়ন্ত্রণ করার কৌশল জানতে হবে। রাগের মাথায় এমন কোন কথা সঙ্গীকে বলবেন না, যা তাকে আঘাত দিতে পারে। রাগের মাথায় যেসব কথা সঙ্গীকে বলা যাবে না:

প্রথমত, রাগের মাথায় সঙ্গীকে অনেকে শুধু অভিযোগ করতে থাকেন। কেউ কেউ বলেন, তুমি কখনো এটা করতে পারো না। কেউ বা এরকমও বলেন, তুমি শুধু এই কাজটাই পারো। কেউ এরকমও বলে থাকেন  ‘তুমি সবসময় এটাই করো।’ এই কথা শুনে মনে মনে আঘাত পান সঙ্গী।

ধরা যাক, আপনার কোনো ব্যবহার হয়তো আপনার সঙ্গীর খারাপ লেগেছে কিংবা আপনার কোনো পরিচিতর বা আত্মীয়র ব্যবহার আপনার সঙ্গীর খারাপ লেগেছে। এরকম হতেই পরে। সেই কথা তিনি হয়তো আপনাকে জানালেন আর আপনি যদি তার প্রেক্ষিতে উত্তর দেন, এতে কী হয়েছে বা এতে আমি কী করতে পারি? তাহলে আপনাদের সম্পর্কে এর প্রভাব পড়তে পারে। কারণ সঙ্গী আপনার কাছ থেকে সমর্থন আশা করছেন। আর আপনি যদি তাকে তা না দিতে পারেন, তাহলে এরকম কথা অন্তত বলবেন না।

তৃতীয়ত, সঙ্গীর উপর প্রচণ্ড রাগ হলে শান্ত হয়ে বসুন। আস্তে আস্তে নিঃশ্বাস নিন। মাথা ঠাণ্ডা হলে আবার কথা বলুন। কারণ ঝগড়ার মুহূর্তে আমরা সবসময় তর্কে জিততে চাই। বিপরীতের মানুষটিকে আঘাত করতে চাই। যাই হয়ে যাক না কেন, আপনি তাকে আঘাত দিয়ে কথা বলবেন না। সঙ্গীর দুর্বলতা টেনে এনে তাকে ছোট করবেন না।

অনেকের মধ্যেই ঝগড়া হলে পুরনো কথা টেনে আনার প্রবণতা আছে। এমন আচরণ মোটেও ঠিক নয়। কখনো সঙ্গীকে পুরনো কথা টেনে আঘাত দেবেন না। অতীতে যা হয়ে গেছে তা টেনে আনার দরকার নেই।

যতই রেগে থাকুন না কেন, সঙ্গীকে উদ্দেশ্য করে কখনো খারাপ কথা বলবেন না। আপনি হয়তো প্রচণ্ড রেগে গিয়ে তাকে দুটো খারাপ নামে সম্বোধন করলেন। পরমুহূর্তেই তা আপনার খারাপ লাগছে। কিন্তু আপনার সঙ্গীর মনে এর প্রভাব থেকেই যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //