ঈদের মজাদার রেসিপি

ঈদের আনন্দকে বহু গুণে বাড়িয়ে দেয় বৈচিত্র্যপূর্ণ খাবার। এতে উদরপূর্তির সঙ্গে সঙ্গে মনেরও তৃপ্তি মেলে। ভিন্ন স্বাদ পেতে ঈদুল আজহায় খাবারের টেবিলে রাখতে পারেন জলপাই মাংস, গার্লিক বিফ এবং নারকেল দুধে খাসির মাংসের রেসিপি।

গরুর মাংসে জলপাই স্বাদ

জলপাই দিয়ে মাংস ভুনা। ছবি: সংগৃহীত

উপকরণ: গরুর মাংস ১ কেজি, জলপাইয়ের ঝাল আচার ৪ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, পাঁচফোড়ন আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ চা চামচ, দারুচিনি ২ টুকরা, তেজপাতা একটি, চিনি ১ চা চামচ, কাঁচা মরিচ ৮-১০টি, এলাচ ২টি ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে মাংস টুকরা করে কেটে ধুয়ে নিন। এবার জলপাইয়ের আচার ও কিছু কাঁচা মরিচ বাদে সব উপকরণ মেখে নিন। মাখানো মাংস এক ঘণ্টার মতো ফ্রিজে রাখুন। একটি পাত্রে তেল গরম করে পাঁচফোড়নের ফোড়ন দিন। তাতে মাখানো মাংস ও পরিমাণ মতো পানি দিয়ে অল্প আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে আচার ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ চুলায়  রেখে দিন। আচার যদি বেশি ঝাল হয়, তাহলে কাঁচা মরিচ বেশি দেওয়ার দরকার নেই। সবশেষে মাংসটা পুরোপুরি হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

গার্লিক বিফ 

গার্লিক বিফ। ছবি: সংগৃহীত

উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ১ কাপ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, রসুনের কোয়া ৪/৫টি, ধনে ও জিরা গুঁড়া ১ চা চামচ, টেস্টিং সল্ট সামান্য, তেল আধা কাপ, মাংসের মসলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ, টক দই এক কাপ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ এবং লবণ স্বাদ মতো।  

প্রস্তুত প্রণালি: প্রথমে ভালো করে মাংস কেটে ধুয়ে নিন। একটি পাত্রে মাংস, হলুদ, মরিচ, টক দই, আদা, রসুন, লবণ, ধনে, জিরা গুঁড়া, টেস্টিং সল্ট ভালো করে মিশিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে মাংস দিয়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস সিদ্ধ হয়ে আসলে টমেটো সস, কাঁচা মরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

নারকেল দুধে খাসির মাংস

নারকেল দুধে খাসির মাংস। ছবি: সংগৃহীত

উপকরণ: খাসির মাংস ১ কেজি, নারকেলের দুধ ২ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপের বেশি, পেঁয়াজ কুচি একটি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচের কিছু কম, পোস্ত বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, তেজপাতা দুটি, দারুচিনি এক ইঞ্চি সাইজের ৩/৪ টি, এলাচ চারটি, লবঙ্গ চারটি, বেরেস্তা আধা কাপ, লবণ স্বাদ অনুযায়ী, লেবুর রস ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭/ ৮টি, চিনি ১ চা চামচ, তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালি: খাসির মাংসের সঙ্গে সব বাটা মসলা, তেল, লবণ, তেজপাতা, গরম মসলা দিয়ে ২ ঘণ্টা মেরিনেট করে রাখতে হবে। এবার মাংস চুলায় দিয়ে কষাতে হবে। ১ কাপ নারকেলের দুধ দিয়ে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত মৃদু আঁচে কষাতে হবে। কষানো হলে বাকি ১ কাপ নারকেলের দুধ ও প্রয়োজন মতো গরম পানি দিয়ে সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে এলে গরম মসলা, ফোড়ন, পেঁয়াজ বেরেস্তা, চিনি ও লেবুর রস দিয়ে নেড়ে ১৫ মিনিট ধরে আরও একটু আঁচে দিতে হবে। তেল ওপরে এলে কাঁচা মরিচ দিয়ে নেড়ে ঢেকে অল্প আঁচে দমে রাখতে হবে। একটু পর নামিয়ে পরিবেশন করুন মজাদার নারকেল দুধে খাসির মাংস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //