ICT Division

খাট কেনার আগে যা যা মনে রাখতে হবে

আধুনিক যুগে গৃহসজ্জার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি আসবাব হচ্ছে খাট। ঘরের সৌন্দর্য বাড়াতে এর ভূমিকা অপরিসীম। খাট কেনার সময় কয়েকটি বিষয় বিবেচনা করা অত্যন্ত জরুরি।

বিষয়গুলো নিম্নে তুলে ধরা হলো-

বেড রুমের আকার:

খাট কেনার আগে অবশ্যই শোয়ার ঘরের আকার মাথায় রাখতে হবে। এমনভাবে বিছানা রাখবেন না, যেন আপনার ঘরের মধ্যে হাঁটাচলায় অসুবিধা সৃষ্টি না হয়। ঘরের মধ্যে আলো-বাতাস চলাচল ও হাঁটাচলার সমস্যা সৃষ্টি করলে হাজার ইচ্ছা থাকলেও কিং বা কুইন সাইজ বেড কেনা ঠিক হবে না আপনার। তাছাড়া বড় বিছানা রেখে ঘরে বদ্ধ-ভাব এলে আপনি মানসিকভাবে শান্তি পাবেন না।

বড় বিছানা নাকি আরামদায়ক ঘর:

আপনি কেমন ঘরে বাস করতে চান, সেটি নির্ভর করে একেকজনের ব্যক্তিগত ইচ্ছা ও রুচির ওপর। খোলামেলা পরিবেশ পছন্দ করলে আপনাকে অবশ্যই বড় খাটের মায়া ত্যাগ করতে হবে। আবার আপনি খোলামেলা ঘরও পছন্দ করেন, বড় বিছানাও পছন্দ করেন। কিন্তু সেই অনুযায়ী ঘর ভাড়া করার বা কেনার সামর্থ্য আপনার নেই। সেক্ষেত্রে সমাধান মিলতে পারে নিচু বিছানায় অথবা ফ্লোর ম্যাট্রেসে। এ ক্ষেত্রে ঘর খোলামেলা লাগবে দেখতে। আবার হাঁটতে-চলতে ব্যথা পাওয়ার সম্ভাবনাও কমে যায়। 

ঘরের অন্যান্য আসবাবের সাথে আকারের সমন্বয়:

আপনার ঘরে ইতোমধ্যে একটা আলমারি ও অন্যান্য আসবাব আছে। এখন আপনার আরও একটা আলমারি না হলেই নয়। সেক্ষেত্রে ওই আলমারি কোথায় রাখবেন সেটি বিবেচনা করে বিছানার আকার নির্ধারণ করুন। ঘরভর্তি আসবাব বা হাঁটতে-চলতে বাধা পাওয়ার থেকে তুলনামূলক ছোট বিছানা কেনা ভালো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //