ICT Division

ডায়াবেটিস রোগীদের জন্য আসছে ইনসুলিন ট্যাবলেট

ডায়াবেটিস রোগীদের নিয়মিত ইনসুলিন ইনজেকশন নিতে হয়। ইনসুলিন না নিলেই বাধে বিপত্তি। কিন্তু এবার শেষ হতে পারে সেই যন্ত্রণা। শিগগিরই বাজারে আসছে ইনসুলিন ট্যাবলেট। কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার এক দল বিজ্ঞানী এমনটাই দাবি করেন।

তাদের দাবি, ইনসুলিন ট্যাবলেট ইতোমধ্যে বানানো শেষ। পরীক্ষাও করা হয়েছে। প্রথমে ট্যাবলেটটি ইঁদুরের দেহে প্রয়োগ করা হয়েছে। পরে দেখা গেছে, ওষুধের প্রায় ১০০ শতাংশ লিভারে পৌঁছতে সক্ষম। 

বিজ্ঞানী দল আরও দাবি করেন, এর আগেও একাধিকবার খাওয়ার ট্যাবলেটের মাধ্যমে ইনসুলিন দেওয়ার চেষ্টা করেছেন। তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা গেছে, পাকস্থলী থেকে আর বিশেষ শোষিত হয় না ইনসুলিন। তাই কাজের কাজ কিছুই হয় না।

বিজ্ঞানী অনুভব প্রতাপ সিংহের নেতৃত্বে হওয়া এই গবেষণায় দাবি করা হয়েছে, ইঁদুরের দেহে প্রয়োগ করার পর দেখা গেছে, ওষুধের প্রায় ১০০ শতাংশই লিভারে পৌঁছতে সক্ষম।

ইনসুলিন ট্যাবলেট মানবদেহে প্রয়োগ সফল হলে টাইপ ১ ডায়াবেটিসে ভোগা রোগীরা বিশেষভাবে উপকৃত হবেন বলে দাবি গবেষকদের। অন্যদিকে, টাইপ ২ ডায়াবেটিসের জন্য এখনো পর্যন্ত যে ট্যাবলেট তৈরি হয়েছে, সেগুলোর মূল সমস্যা ট্যাবলেটগুলোর থেকে ইনসুলিন পুরোপুরি বেরোতে দুই থেকে চার ঘণ্টা সময় লাগে। সেই তুলনায় ইনজেকশনের মাধ্যমে দেওয়া হলে ৩০ থেকে ১২০ মিনিটের মধ্যেই ছড়িয়ে পড়ে ওষুধ। নতুন তৈরি ট্যাবলেটগুলোও ইনজেকশনের মতো দ্রুত কাজ করে বলে দাবি বিজ্ঞানীদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //