ICT Division

শীতে ঘি খেলে যেসব উপকার হয়

শীতকালে আমাদের শরীর ও ত্বকের বিশেষ যত্নের প্রয়োজন হয়। এ জন্য আমরা বিভিন্ন উপায় অবলম্বন করি, নানা ধরনের খাবার খাই। শীতকালে শরীর ও ত্বকের যত্নে ঘি বেশ উপকারী।

শীতে ঘি খেলে যেসব উপকার হয়:

১. বদহজমের সমস্যা দূর করার পাশাপাশি ত্বক আর্দ্র রাখা, এইসব কিছুই সম্ভব হয় ঘিয়ের মাধ্যমে। শীতে শরীর গরম রাখার জন্য ঘি একটি প্রয়োজনীয় উপকরণ। তাই রুটি বা সবজি কিংবা অন্য যে খাবার আপনি খাবেন তার সাথে এক চামচ ঘি মিশিয়ে নিতে পারেন।

২. ত্বক এবং চুল ও মাথার স্ক্যাল্প আর্দ্র অর্থাৎ ময়শ্চারাইজড রাখতে সাহায্য করে ঘি। শীতে আমাদের ত্বক, চুল, স্ক্যাল্প সবই ভীষণভাবে রুক্ষ, শুষ্ক হয়ে যায়। প্রতিদিনের খাবারে সামান্য ঘি যুক্ত করলে  ত্বক, চুল ও স্ক্যাল্প সতেজ থাকে। কারণ ঘি তৈরি হয় ফ্যাটি অ্যাসিড দিয়ে। আর এই ফ্যাটি অ্যাসিড ত্বক, চুল আর্দ্র রাখার জন্য খুবই প্রয়োজনীয় উপকরণ।

৩. শীত মানে হালকা সর্দি, খুসখুসে কাশির সমস্যা লেগেই থাকে। মৌসুম শুরু হওয়ার আগে থেকেই হাঁচি, কাশির সমস্যায় ভোগেন অনেকে। এক্ষেত্রে কাজে লাগে ঘি। কারণ এর মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকরণ। তার জন্যই আপনার ঠান্ডা লাগার ধাত থাকলে খাবারে সামান্য ঘি মিশিয়ে খেলে শীতে উপকার পাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //