উড়ে যাক অভিমানী মেঘ

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ভাষায়, ‘বৈশাখী মেঘ ঢেকেছে আকাশ, পালকের পাখি নীড়ে ফিরে যায়, ভাষাহীন এই নির্বাক চোখ আর কতোদিন? নীল অভিমান পুড়ে একা আর কতোটা জীবন? কতোটা জীবন!!’ ‘অভিমান’ খুবই বেদনার, অন্তর্দহনের! অভিমান শুধু নিজেকেই পোড়াতে শেখায়। অতঃপর এক সময় অভিমানী জীবন হয়ে যায় নীলবিষে বিলীন!

জীবনে একসঙ্গে চলার পথে হতে পারে মান-অভিমান। যাদের মধ্যে একে অপরের প্রতি ভালোবাসা বেশি, তাদের ক্ষেত্রে মান-অভিমানও যেন বেশি। তবে অভিমান নিয়ে বসে থাকা যাবে না। নয়তো অভিমানী মন ঘটিয়ে ফেলতে পারে মারাত্মক কোনো দুর্ঘটনা। 

কীভাবে ভাঙাবেন প্রিয়জনের অভিমান

স্যরি বলুন : ‘স্যরি’ বললে কেউ ছোট হয়ে যায় না। তাই প্রিয়জন অভিমান করলে তাকে দ্রুত স্যরি বলার চেষ্টা করুন। এরপর যে বিষয়ে সমস্যা হয়েছে তা নিয়ে খোলামেলা কথা শুরু করুন। অভিমান ভেঙে যাবে। 

পাল্টা অভিযোগ না করা : প্রিয়জন অভিমান করলে কোনোভাবেই সমস্যাটি থেকে পালিয়ে বেড়াবেন না। বিষয়টি নিয়ে সমাধানের দৃষ্টিতে আলোচনা করুন। পাল্টাপাল্টি দোষারোপ করা থেকে বেরিয়ে আসুন। ‘তুমি কী করো? তুমি যখন এমন করো আমার কেমন লাগে!’- এমন কথা বলে নিজেদের হয়তো সুরক্ষিত করি; কিন্তু বিপদে ফেলে দেই সম্পর্কটাকে। 

অহংকার না করা : প্রিয়জন অভিমান করলে অহংকার নিয়ে বসে না থেকে বরং ‘আমিই ভুল করেছি’ বলুন। এরপর প্রিয়জনের অভিমান ভাঙলে তাকে সমস্যার মূল কারণ ও বাস্তবতা বুঝিয়ে বলুন। 

সময় দিন : অনেক ক্ষেত্রে সময়ই হয় শ্রেষ্ঠ সমাধান। সঙ্গে সঙ্গে রাগ ভাঙাতে গেলে প্রিয়জন বুঝতে নাও চাইতে পারেন। ধাতস্থ হতে হয়তো একটু সময় চাই তার। তাকে একটু স্থির হতে দিন। মাথা ঠান্ডা হলে কথা গ্রহণ করা সহজ হবে তার পক্ষে।

বন্ধুত্বে অভিমান

বন্ধু অভিমান করে বসে থাকলে মান ভাঙান সহজেই। পাশাপাশি বসে, অথবা মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপে ছোটবেলার গল্পগুলো শেয়ার করুন। তাকেও মনে করিয়ে দিন। দেখবেন তার অভিমান গলে জল হয়ে গেছে।

একসময় যে আপনার ভালো বন্ধু ছিল, সে আপনার থেকে দূরে সরে যাচ্ছে। মন খারাপ তো নিশ্চয়ই হবে; কিন্তু বন্ধুত্ব মিটিয়েও তো নিতে হবে। সে ক্ষেত্রে কী করবেন? একটা ফোন করুন। হয়তো সেও আপনার জন্য অপেক্ষা করছে। ফোনের মাঝে ইগোকে আসতে দেবেন না। অথবা একটা উপহার নিয়ে তার বাড়ি চলে যান। বা তার জন্য পাঠিয়ে দিন তার পছন্দের খাবার। সঙ্গে একটা ছোট্ট-মিষ্টি ভালোবাসার বার্তা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //