কমলার খোসা দিয়ে রূপচর্চা

কমলালেবুতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন সি ,যা নিয়মিত খেলে ত্বক উজ্জ্বল থাকে। কমলা লেবুতে রয়েছে ভিটামিন বি সিস্ক ,ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম। এটি আমাদের ভেতর থেকে ত্বককে উজ্জ্বল করে তুলতে সাহায্যকরে। কমলার মতো এর খোসাও বেশ উপকারী।

কমলা লেবুর খোসায় থাকে অরেঞ্জ এসেন্সিয়াল অয়েল আর এই অরেঞ্জ এসেন্সিয়াল অয়েলে  আছে বিশেষ গুনাগুন। তাই খাওয়ার পর কমলার খোসা ফেলে না দিয়ে রূপচর্চার কাজে লাগান।

কমলালেবুর খোসার পাওডার বানানোর পদ্ধতি:

কমলালেবু খোসাগুলো ভালোভাবে রোদে সুকীয়া নিন। ভালোভাবে শুকনো খটখটে করে নিতেহবে, তারপর এই গুলিকে মিক্সি তে ভালোকরে পিষে মিহি করেনিন। ব্যাস তৈরী কমলালেবুর খোসার গুঁড়ো বা পাউডার।এই কমলার খোসার গুড়োগুলোকে আপনারা চাইলে শুকনো কোনো ঢাকনা যুক্ত পাত্রে ৩-৪ মাস পর্যন্ত সঞ্চয় করে রাখতে পারেন। 

কমলালেবুর খোসার পাওডার দিয়ে ত্বকের যত্ন:

১. ক্লিনজার

প্রথমে কাঁচা দুধ ও কমলালেবুর খোসার শুকনো পাওডার একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার পুরোমুখে,গলায় ও দুই হাতে ওই মিশ্রণ লাগিয়ে নিয়ে ৫মিনিট ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই মিশ্রণ ত্বকে ক্লিঞ্জার এর কাজ করবে, ত্বক থেকে ময়লা দূর করবে।

২. স্ক্র্যাবার হিসাবে

কমলালেবুর খোসা শুকনো করে পাওডার স্ক্র্যাবার হিসাবে ব্যবহার করতে পারেন। যাদের তৈলাক্ত ত্বক ,তারা প্রথমে ১চামচ শুকনো মুসুর ডালের গুঁড়ো নিন ও ১চামচ গুঁড়ো করা কমলার খোসা নিন। এবার এই দুই গুঁড়োর সাথে সামান্য গোলাপ জল মিশিয়া স্ক্র্যাব তৈরি করতে হবে। তারপর সারামুখ ও গলাতে স্ক্র্যাবার করতে হবে। ৪-৫ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে হালকা হাতে মুখ ও গলা ৩-৪ মিনিট স্ক্রাব করুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

যাদের শুস্ক ত্বক তারা ১চামচ ময়দা ও ১/২চামচ কমলার খোসার পাওডার  নিন এবার এই দুটিকে অল্প গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই স্ক্রাবটি পুরো মুখ ও গলাতে ভালোকরে লাগাতে হবে। ২-৩মিনিট অপেক্ষা করে তারপর হালকাভাবে ৩-৪ মিনিট স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে মুখ ও গলা ভালোভাবে ধুয়ে নিন। উজ্জ্বল ত্বক পেতে এটি খুব কার্যকারী।

৩. বডি স্ক্র্যাবার

৩ চামচ কমলার খোসা , ১ চামচ হলুদ গুঁড়ো ,২ চামচ ব্যাসন ও ২ চামচ ত্বক দই নিন। এবার এই সব উপকরণগুলো একটি বাটিতে নিন ,এবং সব উপকরণগুলো মিশিয়ে একটি স্ক্রাব বানিয়ে নিন। এবার পুরো শরীরে মিশ্রণটি ভালোকরে লাগিয়ে নিন ,তারপর ১০ মিনিট অপেক্ষা করুন, হাত অল্প ভিজিয়ে ৫-৭মিনিট স্ক্রাব করে নিন। এরপর ধুয়ে ফেলুন।

৪. ফেস প্যাক হিসাবে

১চামচ কমলার খোসা গুঁড়ো ,১/২ চামচ চন্দন গুঁড়ো।,১/২ চামচ মধু ও ১/২ চামচ হলুদ গুঁড়ো ও পরিমাণমতো গোলাপজল একসাথে মিশিয়া নিন। এই মিশ্রণটি মুখে ভালোভাবে লাগিয়ে নিন। এবার শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়া ভালোভাবে মুখ ধুয়ে নিন। 

ভালো ফল পেতে এই প্যাক টি সপ্তাহে ৩-৪দিন লাগান।   

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //