শীতে বন্ধ নাক খোলার ঘরোয়া উপায়

শীতকালে ঠান্ডাজনিত বিভিন্ন রোগের উপদ্রব বাড়ে। ঠান্ডা লাগলে নাক বন্ধ হয়। নাক বন্ধ হলে অস্বস্তিবোধ হয়। নিশ্বাস নিতে কষ্ট হয়। ঘুমের ব্যাঘাত ঘটে, ম্যাথা ব্যাথা করে। শুধু ঠান্ডা লাগলেই নয় বিভিন্ন ধরনের জীবাণুর আক্রমণেও একই অবস্থা হতে পারে নাকের। 

বহিঃনাসারন্ধ্র ও অন্তঃনাসারন্ধ্র যখন কোনো কারণে প্রদাহের শিকার হয়, তখন এখানকার কোষগুলো ফুলে ওঠে। জীবাণুর সংক্রমণের ফলে অনেক সময়ে শ্বাসনালীতে জমে অতিরিক্ত শ্লেষ্মা। এগুলো নাসারন্ধ্রের ভিতরে জমা হলে বেড়ে যায় সমস্যা। তাই প্রয়োজন নিয়মিত পরিচর্যা। 

১. নাক বন্ধ হলে বেশি করে পানি পান করুন। কারণ শরীর শুষ্ক হয়ে পড়লে কফ বসে যাবে। স্নান করাও কিন্তু বন্ধ করা যাবে না। দিনে ১-২ বার উষ্ণ পানি পান করতে পারেন। তাছাড়া গরম দুধ, স্যুপ রাখুন ডায়েটে।

২ কপালে আর নাকে গরম ভাঁপ নিন। গরম চাটুতে সুতির কাপড় গরম করে ভাঁপ নিতে পারেন। এছাড়া গরম পানি দিয়েও ভাঁপ নিতে পারেন। নাক ছেড়ে যায় এতে, মাথা ভার হয়ে থাকার সমস্যাও কমে।

৩. নাক বন্ধের সমস্যা থাকলে রাতে শোওয়ার আগে লবন-পানি টানুন নাকে। কয়েক চামচ জলে সামান্য লবন মিশিয়ে তা ড্রপারে করে নাক দিন। তারপর সেই পানি নাকে টানুন।

৪. ঘুমোতে যাওয়ার সময় মাথা একটু উঁচুতে রাখুন। মাথার তলায় দুটো থেকে তিনটে নরম বালিশ দিন। তবে, স্পন্ডেলাইটিসের সমস্যা থাকলে এটি না করাই ভালো।

৫. কালোজিরে বাটার সাথে সামান্য কাঁচা সরষের তেল মিশিয়ে তা দিয়ে ভাত খান। এর ঝাঁঝেও সর্দি সেরে যায় খুব জলদি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //