খাবার খাব মাঝারি তাপমাত্রার

শুধু করোনাকাল নয়, সুস্বাস্থ্যের জন্য একটি কার্যকর ব্যবস্থা হলো মাঝারি তাপমাত্রায় খাবার খাওয়া। কুসুম গরম পানি হজম ক্ষমতা ও রক্ত চলাচলকে উন্নত করে, ওজন কমায় ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে।

আমরা অনেকেই জানি না, শরীরের তাপমাত্রার চেয়ে বেশি গরম বা ঠান্ডা দুটোই অত্যন্ত ক্ষতিকর। তরল বা শক্ত যে কোনো খাবার মাঝারি তাপামাত্রায় খাওয়া দরকার।

দীর্ঘদিন অতিরিক্ত গরম খাবারে অভ্যস্তদের হতে পারে ‘রিফ্ল্যাক্স’ সমস্যা (পাকস্থলীর মুখ ভালোমতো বন্ধ হয় না)। এসব রোগী বেশিরভাগ ক্ষেত্রেই যা খান, হজম প্রক্রিয়া শুরুর পরপরই গলা পর্যন্ত উঠে আসে। তখন তারা নির্দিষ্ট তালিকার বাইরের খাবার খেতে পারেন না।

একদল জাপানি চিকিৎসক নিশ্চিত করেছেন যে, বেশকিছু স্বাস্থ্য সমস্যা সমাধানে সহনীয় মাত্রায় বা কুসুম গরম পানি শতভাগ কার্যকর। এখানে বেশ কয়েকটি বিষয় উল্লেখ করা হলো- মাইগ্রেনসহ সব ধরনের মাথাব্যথা, উচ্চ রক্তচাপ, নিম্ন রক্তচাপ, জয়েন্টের ব্যথা, হঠাৎ হৃদস্পন্দন বাড়া/কমা, মৃগী, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ, কাশি, শারীরিক অস্বস্তি/ম্যাজম্যাজ, গাঁটের ব্যথা, হাঁপানি, ফোঁস কাশি, শিরায় বাধা, জরায়ু ও প্রস্রাব সম্পর্কিত রোগ, পেটের সমস্যা, ক্ষুধামান্দ্য বা এ জাতীয় সমস্যা, ওজন নিয়ন্ত্রণ, টিনএজদের ব্রণ সমস্যা, স্ট্রেস/হতাশা কমায়, এ ছাড়া চোখ, কান ও গলা সম্পর্কিত প্রায় সব ধরনের রোগ।

নিয়মিত রাত ১০-১১টার মধ্যে ঘুমিয়ে ভোরে বা সকাল সকাল ঘুম থেকে উঠে খালি পেটে প্রায় দুই গ্লাস কুসুম গরম পানি পান করতে হবে। প্রথম দিকে দুই গ্লাস পানি পান করতে সমস্যা হলে, ধীরে ধীরে বাড়াতে হবে। তবে মনে রাখতে হবে, পানি পান করার পরে ৪৫ মিনিটের মধ্যে কিছু খাওয়া যাবে না। 

ঠান্ডা পানি ও ঠান্ডা জাতীয় খাবারে যেসব সমস্যা হতে পারে-

- ঠান্ডা পানি নিয়মিত পান করার অভ্যাসে কৈশোর, তারুণ্য বা যৌবনের শুরুতে সমস্যা হয়তো বোঝা যাবে না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ হতে পারে। 

- ঠান্ডা পানি হৃৎপিণ্ডের চারটি শিরা বন্ধ করে দেয়। এর ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়। যখন তখন কোল্ড ড্রিঙ্কস পান করা হার্ট অ্যাটাকের অন্যতম একটি কারণ। 

- ঠান্ডা পানি চর্বিকে যকৃৎ বা লিভারের সঙ্গে আটকে রাখে। লিভার ট্রান্সপ্লান্টের অপেক্ষায় থাকা বেশিরভাগ মানুষ ঠান্ডা পানি পান করার কারণে এই সমস্যায় ভুগছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //