দাম্পত্য জীবনে সুখী হওয়ার কৌশল

দিন দিন বিবাহ বিচ্ছেদের পরিমান বেড়েই চলছে। কথায় কথায় বিবাহ বিচ্ছেদের চিন্তা না করে আমাদের উচিত মূল সমস্যা খুজে বের করা। কারণ সহজে বিচ্ছেদ ঘটলেও এর প্রভাব থেকেই যায় সারাজীবন। অহেতুক ঝগড়া না করে নিজেদের মধ্যে বসে কথা বলে ঝামেলা মিটিয়ে নিতে পারলেই সবচাইতে ভালো। 

প্রেম আর বিয়ের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। প্রেম করে বিয়ে করলেও একসাথে থাকতে গিয়ে সব সম্পর্কই বদলে যায়। চেনা মানুষের অনেক অচেনা গুণ সামনে আসে। আর তাই বিয়ের প্রথম ২ বছর দুজনের কাছেই খুব গুরুত্বপূর্ণ। পারস্পারিক বোঝাপড়ার জন্য কিছুটা সময় লাগে।

দাম্পত্য জীবনে সুখী হতে যে বিষয় গুলোতে সচেতন থাকতে হবে।-

১. রাগ অভিমান মনের মধ্যে পুষিয়ে না রেখে সঙ্গীর কাছে প্রকাশ করুন। কারণ একজন আরেকজনের মন পড়তে পারেনা। তাই সঙ্গীর আচারণ বা ব্যবহারে খারাপ লাগলে নিজেদের মধ্যে কথাবার্তা বন্ধ না করে মন খুলে কথা বলতে হবে। নিজেরা মনের কথা প্রকাশ করলে নিজেও মানসিকভাবে স্বস্তি পাওয়া যায়। 

২. মাথা গরম করে উত্তপ্ত বাক্য বিনিময় করা যাবে না। মাথা ঠান্ডা রেখে সিদ্ধান্ত নিন। নিজের ভুলগুলো খুজে বের করুন। অন্যের উপর দোষ চাপিয়ে দেবেন না। দোষ সব সময় উভয়েরই থাকে।

৩. সম্পর্কে স্বামী-স্ত্রী উভয়েরই দায়িত্ব থাকে। আর তাই দুজনকেই দায়িত্ব নিতে হবে। কারোর একার ঘাড়ে সবটা চাপিয়ে দিলে হয় না। জীবনে অনেক পরিস্থিতির মোকাবেলা করতে হয়। এ সময় একে অন্যের হাত শক্ত করে ধরে থাকলে সব সমস্যা কাটিয়ে ওঠা যায়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //