কর্মক্ষেত্রে সফলতার ৭ মন্ত্র

প্রতিযোগিতামূলক এ বিশ্বে কর্মক্ষেত্রে সফল হওয়া খুব গুরুত্বপূর্ণ। কর্মক্ষেত্রে সফল মানে দায়িত্ব সহকারে নিজের কাজ করতে পারা, এবং সেই কাজ দিয়ে নিজের আর্থিক, সামাজিক ও অন্যান্য সবকিছুকে ভালো পর্যায়ে নিয়ে যাওয়া।

আপনি যে ক্ষেত্রেই কাজ করেন না কেন, আপনার মাঝে যদি কর্মক্ষেত্রে সফল হওয়ার গুণাবলি থাকে তাহলে আপনি সেই ক্ষেত্রের সেরাদের একজন হয়ে উঠবেন। এর ফলে, আর্থিক অবস্থার সাথে বাকি সবকিছুরই উন্নতি হবে। আপনি সন্তুষ্ট সুখী জীবন যাপন করবেন।

যে কয়টি বিষয়ে সচেতন থাকলে কর্মক্ষেত্রে সফল হওয়া যায় সেগুলো হলো:

১. কর্মদক্ষতা বাড়াতে নতুন উদ্যোগ নিতে হবে:

নতুন উদ্যোগ গ্রহণ সফলতার অন্যতম ধাপ। কর্মক্ষেত্রে ঊর্ধ্বতম ব্যক্তিবর্গরা সব সময় দক্ষ, যোগ্য ও এমন ব্যক্তিকে খোঁজেন যারা নতুন পরিকল্পনা ও উদ্যোগ নিতে পারেন। যে কোনো সমস্যার তাৎক্ষণিক সমাধান করতে পারেন। তাই কর্মক্ষেত্রে সফল হতে চাইলে উদ্যোগ নেওয়ার সাহস দেখাতে হবে।

২. নিজের কর্মক্ষমতা মূল্যায়ন করতে হবে:

কর্মক্ষেত্রে সফলতার অন্যতম উপায় হলো নিজের কর্মক্ষমতা মূল্যায়ন করা। আপনি কতটুকু জানেন, আপনি কি কর্মক্ষেত্রে আপনার ১০০% দিচ্ছেন তা মূল্যায়ন করুন।  চাকরিতে নতুন হলে স্বল্পমেয়াদী লক্ষ্য নির্ধারণ করতে হবে। সেই লক্ষ্য অর্জনে বিস্তারিত পরিকল্পনা তৈরি করতে হবে। কাজগুলো সাপ্তাহিক বা দৈনিক হিসেবে ভাগ করে নিন। তারপর সপ্তাহের শেষে একটি ছোট ফরম পূরণ করুন। এতে বুঝতে পারবেন আপনি সঠিক লক্ষ্যের দিকে যাচ্ছেন কিনা।

৩. সব সময়ে নতুন কিছু শেখার চেষ্টা করতে হবে:

কর্মজীবনে নতুন কিছু শেখার মানসিকতা থাকতে হবে। পেশাগত জীবন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একদমই আলাদা। কর্মক্ষেত্রে আপনি যা করছেন তার উপর ভিত্তি করে আপনার যোগ্যতা যাচাই করা হবে। অনেক সময় কাজের ভুল হলে নানা প্রশ্নের মুখে পড়তে হবে, বিভিন্ন সমালোচনায় পড়তে হবে। নিজেকে সব সময় সেই সমালোচনার জন্য প্রস্তুত থাকতে হবে। সব কিছুকে ডিঙ্গিয়ে কর্তৃপক্ষের কাছে নিজের যোগ্যতা তুলে ধরুন। নতুন কিছু শেখার আগ্রহ প্রকাশ করুন।

৪. সহকর্মীদের সাথে সব সময়ে ভালো আচরণ করতে হবে:

কর্মক্ষেত্রে সফল হতে চাইলে সহকর্মীর সাথে সুসম্পর্কের কোনও বিকল্প নেই। সহকর্মীদের সাথে অহেতুক গম্ভীর হয়ে থাকবেন না। সব সময়ে গম্ভীর হয়ে থাকলে অন্যরা আপনার সাথে মিশতে চাইবে না। এর ফলে সহকর্মীদের সাথে আপনার ভালো সম্পর্ক গড়ে উঠতে সমস্যা হবে। সব সময়ে হাসখুশি থাকুন। সবাই যেন বুঝতে পারে আপনি তাদের সঙ্গ উপভোগ করছেন। তাহলে তারাও আপনার সঙ্গ উপভোগ করবেন।

৫. যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে:

একজন কর্মচারী ও প্রতিষ্ঠানের সাফল্যের মূল চাবিকাঠি যোগাযোগ দক্ষতা। কর্মক্ষেত্রে সফল হতে হলে যোগাযোগ দক্ষতা অর্জন করতে হবে। যে কোনো প্রয়োজনে কর্তৃপক্ষের সাথে কথা বলতে হবে, সহকর্মীদের সাথেও যোগাযোগ রাখতে হবে। যোগাযোগ দক্ষতা অর্জনে আপনাকে সক্রিয় হতে হবে।

৬. কাজের প্রতিটি বিষয়ে গভীর মনোযোগ দিতে হবে:

আপনি যে কাজই করেন না কেন, কাজের প্রতিটি খুঁটিনাটি বিষয়ের প্রতি গভীরভাবে মনোযোগ দিন। কিভাবে কাজ হচ্ছে, আপনার কাজের ফলে কোথায় কি পরিবর্তন হচ্ছে – সব বিষয় গভীর ভাবে খেয়াল করুন। এতে, কাজের বিষয়ে সবকিছু আপনার নজরে আসবে। যতক্ষণ কাজ করবেন – কাজে পূর্ণ মনোযোগ বা ফোকাস রাখুন। এর ফলে কাজটিকে আপনি খুব ভালোমত বুঝতে পারবেন। আপনি যা পারেন তা নিয়ে গর্ব করার পরিবর্তে তা করে দেখান। এটাও কর্মক্ষেত্রে সফলতার অন্যতম একটি উপায়।

৭. কর্মক্ষেত্রে বিশ্বাসী হয়ে উঠতে হবে:

সফলতার অন্যতম চাবিকাঠি বিশ্বাস অর্জন করা। যদি কর্মক্ষেত্রে আপনি বিশ্বাসযোগ্য হয়ে উঠেন তাহলে আপনার কাছে কাজ হস্তান্তর করবে, আপনার ওপর আস্থা রাখবে। বিশ্বাস অর্জনে আপনাকে নিশ্চিত হতে হবে যে, সময়সীমার মধ্যে লক্ষ্য পূরণ করেছেন এবং আপনার প্রতিশ্রুতি পালন করছেন। সততা ও নিষ্ঠার সাথে কাজ করলে আপনি কর্মী হিসেবে দক্ষ হয়ে উঠবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //