যেসব কৌশলে পেঁয়াজ কাটলে চোখে পানি ঝরবে না

পেঁয়াজ রান্নার একটি গুরুত্বপূর্ণ উপাদান। বাঙালী রান্নায় পেঁয়াজ ছাড়া চলেই না। তবে পেঁয়াজ কাটাকাটি করা খুব বিরক্তিকর কাজ। কারণ পেঁয়াজ কাটার সময় ঝাঁঝে চোখ জ্বালা করে, চোখে পানি চলে আসে। তবে চোখের পানি না ঝরিয়েও পেঁয়াজ কাটার কিছু কৌশল রয়েছে। 

যেসব কৌশল কাজে লাগালে চোখের পানি না ঝরিয়েই পেঁয়াজ কাটা যায়-

১. পেঁয়াজ কাটার আগে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে। এতে ঠাণ্ডা তাপমাত্রায় পেঁয়াজে থাকা গ্যাস অর্থাৎ চোখের জন্য যন্ত্রণাদায়ক ঝাঁঝালো গ্যাস তৈরি প্রতিরোধ হবে। তবে পেঁয়াজ সবসময়ের জন্য ফ্রিজে সংরক্ষণ করবেন না, এতে পেঁয়াজের স্বাদ নষ্ট হয়ে যাবে।

২. পেঁয়াজ কাটার আগে পানিতে ভিজিয়ে রাখতে হবে। এক্ষেত্রে পেঁয়াজের স্বাদের সাথে কিছুটা আপোষ করতে হবে। পেঁয়াজের খোসা ছাড়িয়ে পানির পাত্রে ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের অ্যাসিড কমে যাওয়ায় কাটার সময় আর চোখের পানি ফেলতে হবে না।

৩. পেঁয়াজের মাথার অংশটিতে সবচেয়ে বেশি ঝাঁঝালো গ্যাস থাকে। এই অংশটি বাদ দিয়ে পেঁয়াজ কাটতে হয়। প্রথমে পেঁয়াজ মাঝ বরাবর কাটতে হবে। এরপর উভয় অংশ স্লাইস করে কাটতে হবে, কেবল মূল অর্থাৎ মাথার অংশটি না কেটে ফেলতে হবে।

৪. চোখের ওপর পেঁয়াজের গ্যাসের প্রভাব কমাতে আরেকটি উপায় হচ্ছে, বাতাস চলাচল করে এমন স্থানে যেমন জানালার পাশে অথবা পাখার নিচে পেঁয়াজ কাটুন। এতে বাতাসে পেঁয়াজের ঝাঁঝালো গ্যাস উড়ে যাওয়ায় চোখের সংস্পর্শে আসবে না।

৫. পেঁয়াজ কাটায় ধারালো ছুরি ব্যবহার করুন। ধারালো ছুরি পেঁয়াজের কোষ কম ভাঙবে। ফলে কম গ্যাস উৎপন্ন হবে।

৬. পেঁয়াজ কাটার সময়ে একটি মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন কাছে। এতে পেঁয়াজ থেকে নির্গত এনজাইমের ঝাঁঝ আপনার চোখের পানির সাথে বিক্রিয়া করার আগেই আগুনের শিখা তাকে আকর্ষণ করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //