যেসব খাবারে উচ্চ রক্তচাপ কমে

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। বর্তমানে বিশ্বের বিপুল সংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব বলছে, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন বিশ্বের প্রায় ১৫০ কোটি মানুষ। প্রতি বছর এই সমস্যায় সারা বিশ্বে প্রায় ৭০ লক্ষ মানুষ মারা যায়।

উচ্চ রক্তচাপ দৃষ্টিশক্তিকে প্রভাবিত করতে পারে অথবা কিডনি অকেজো হয়ে যাওয়া, স্ট্রোক অথবা হৃদপিণ্ডের অকেজো হয়ে যাওয়ার দিকে নিয়ে যেতে পারে। আরো তামাক এবং মদের অপব্যবহার, অধিক সোডিয়াম গ্রহণ, শারীরিক কর্মতৎপরতার অভাব, স্ট্রেস এবং ডায়াবেটিস বা কোলেস্টেরলের মত দীর্ঘস্থায়ী অবস্থাগুলি ঝুঁকি বাড়ায়। তাই অবস্থাটি সংবরণ করা আবশ্যক বা আদর্শভাবে, রোগ প্রতিরোধ করতে সঠিক পদক্ষেপ নেওয়া উচিত।

তবে সঠিক ডায়েটের দ্বারা সংবরণ করা সম্ভব। তাই উচ্চ রক্তচাপ কমাতে আপনার দৈনন্দিন খাবার তালিকায় যুক্ত করুন কিছু খাবার। যেমন:

১. দিনে তিন বার শস্য দানাযুক্ত খাবার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। শস্য দানাযুক্ত খাবারে থাকে পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম যা রক্ত চাপ কমায়। শস্য দানাযুক্ত গম, ভাঙা গম, বার্লি এবং শস্য দানাযুক্ত পাউরুটি সাথে ভাত এবং ওটস কম চর্বিযুক্ত। এই খাবারগুলো ফাইবারে ভরা এবং কোলেস্টেরলের উপর উপকারী প্রভাব ফেলে।

২. সবজি খেলে রক্ত চাপ কমে। স্কোয়াশ বা কুমড়ো, মিষ্টি আলু এবং বীট ভাল পুষ্টিগত গুণ যোগ করে। পালংশাক, পাতা কপি এবং ওলকপির মত শাকসবজি পটাশিয়ামে ভরা এবং আপনার কিডনিকে অধিক সোডিয়াম বার করতে সাহায্য করে। টমেটো, গাজর এবং ব্রকোলির মত সবজিগুল ফাইবার, ভিটামিন এবং ম্যাগনেসিয়ামে ভরা। যা কোলেস্টেরল লেভেলের জন্যে উপকারী।

৩. ফলের মধ্যে ফাইবার, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে এবং সাধারণত কম চর্বি যুক্ত। দানাযুক্ত খোসা ছাড়ান আপেল, নাশপাতি এবং বেশিরভাগ ফল না শুধু আপনার খাবারকে দেখতে সুন্দর করে তারা অনেক পুষ্টি এবং ফাইবারও রাখে। এমনকি যদি ফল স্বল্পমাত্রায় বা সরবত করে খাওয়া যায় তাহলেও সময়ের সাথে সাথে ডায়াস্টোলিক এবং সিস্টোলিক রক্ত চাপ কমায়। বেদানার বীজ, কিশমিশ, খুবানি এবং বেরিও অনেক পুষ্টি রাখে এবং হৃদপিণ্ডের জন্য উপকারী খাবার। ৪. দুধ হল ক্যালসিয়ামের খুব ভাল উৎস এবং কম চর্বিযুক্ত, যে দুটোই রক্ত চাপ কমানোর ডায়েটের গুরুত্বপূর্ণ অংশ। 

৫. খাদ্য তালিকায় মাংসের চেয়ে মাছ বেছে নিন যা কম চর্বিযুক্ত এবং ভিটামিন, মিনারেল এবং ওমেগা-৩ চর্বিতে ভরা, যা রক্ত চাপ কমাতে এবং রক্ত জমার থেকে আটকায়।    

৬. অ্যালমণ্ড, কাজু বাদাম, কুমড়োর বীজ এবং সূর্যমুখীর বীজের মত ম্যাগনেসিয়ামে ভরা খাদ্য উচ্চ রক্ত চাপ কমাতে সাহায্য করে। ফ্লাক্স বীজ যা ফাইবারের সাথে সাথে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের খুব ভাল উৎস, শরীরে জ্বালা কমাতে সাহায্য করে এবং আপনার সংবহনতন্ত্রের সাস্থ ভাল রাখে। আরো সাস্থকর গুণ যোগ করার জন্য আপনার পছন্দের স্মুদি বা সকালের ওটমিলের মধ্যে তাদের মেশান। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //