যেভাবে উদযাপন করবেন নারী দিবস

৮ মার্চ মানেই আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বে এই বিশেষ দিনটা বিশেষভাবে উদযাপন করা হয়। বর্তমান বিশ্বে নারীরা নিজেকে অনেক উচ্চতায় পৌঁছে নিয়ে গিয়েছেন। পুরুষের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সংসার চালানো থেকে দেশ কিংবা রাজ্য চালানো, সমস্তটাই করতে সক্ষম নারীরা। আন্তর্জাতিক নারী দিবস দেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন কায়দায় উদযাপন কার হচ্ছে। 

প্রত্যেক সাধারণ নারীর মধ্যেই থাকে অসাধারণ একজন। আজকের দিনটি আপনার প্রিয় নারীকে বিশেষ অনুভব করাতে বিশেষ কিছু আয়োজন করতেই পারেন। এতে তার আত্মবিশ্বাস বাড়বে।

নারী দিবসটি যেভাবে উদযাপন করবেন:

১. মা, স্ত্রী, মেয়ে, বোন নারীর বিভিন্ন রূপ। এ দিনে তাদের ধন্যবাদ দিন ও শুভেচ্ছা জানান। তারা আপনার প্রতিদিনের সুখ দুঃখের সাথে জড়িয়ে আছে। তাদের কাজে সাহায্য করুন। এদিন তাদের ঘুরতে নিয়ে যান। পছন্দের খাবার খাওয়ান। সারাদিন তাদের সাতে সময় কাটান।

২. এদিন জীবনসঙ্গী বা আপনার প্রিয় নারীকে ফুল বা তার প্রিয় কিছু উপহার দিন। এতে তার প্রতি আপনার সম্মানবোধ প্রকাশ পাবে ও সে নিজেকে বিশেষ অনুভব করবে।

৩. পরিবারের বাইরে কর্মক্ষেত্রেও অনেক নারী সহকর্মী রয়েছে। নারী সহকর্মীদের সঙ্গেও দিবসটির শুভেচ্ছা বিনিময় করুন। সম্ভব হলে ছোট্ট চকলেট উপহার দিয়ে তাদের দিনটি বিশেষ করে তুলতে পারেন।

৪. নারীরাও আজকের দিনটি নিজের মতো করে উপভোগ করতে পারেন। নিজের যত্ন নিন। ভালো লাগার কাজগুলো করুন। সংসার বা কর্মক্ষেত্র সবকিছুর বাইরে নিজেকে সময় দিন। দিনটি নিজের মতো উপভোগ করুন।

৫. প্রিয়জনদের সাথে সময় কাটাতে পারেন। পছন্দের খাবার তৈরি করে সারপ্রাইজ প্ল্যান করতে পারেন। আনন্দের মাঝে সময়টা ভালোই কাটবে। কোথাও ঘুরতে গিয়ে দিনটি উপভোগ করতে পারেন।

৬. দিনটিকে একটু ভিন্নভাবে উদযাপন করতে সমাজের নিম্নশ্রেণির নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখানোর প্রস্তুতি নিতে পারেন। বন্ধুরা মিলে এই দিনটিতে সেসব নারী শ্রমিকদের হাতে খাবার ও উপহার তুলে দিতে পারেন। এই উপহার হতে পারে তাদের প্রয়োজনীয় কিছু। যেমন- পোশাক বা নগদ অর্থ। নিজের সামর্থ অনুযায়ী প্রস্তুতি নিতে পারেন। নিজের মতো করেই এই দিনটিতে নারীদের প্রতি  সম্মান দেখাতে পারেন আপনিও।

নারী দিবসের ইতিহাস

নারী দিবসের শুরুটা এসেছে ‘প্রতিবাদ’থেকে। ইউনেস্কো- এর দেওয়া তথ্য অনুসারে, ১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। দিনটি উদযাপন শুরু হয় নারী শ্রমিকদের প্রতি শ্রদ্ধা দেখিয়ে। এরপর ১৯১৭ সাল থেকে দিনটি উদযাপন শুরু হয় রাশিয়াতেও। এভাবে ধীরে ধীরে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে নারী দিবসের গুরুত্ব। বর্তমানে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়  মার্চ মাসের ৮ তারিখে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //