দাঁত ব্যথা থেকে দ্রুত উপশমের উপায়

দাঁতে পোকা খুব পরিচিত একটি সমস্যা। ছোট বড় নির্বিশেষে সবাই এই সমস্যায় কম বেশি ভুগতে থাকে। এটি যেমন যন্ত্রণাদায়ক তেমনি বিরক্তিকর। দাঁতে পোকা বলতে আমরা যা বুঝি সত্যিকার অর্থে বলতে গেলে দাঁতে পোকা আসলে তা নয়।

দাঁতে কালো কালো দাগ, ক্ষয় ধরা, স্পট হতে থাকা এগুলোকেই সাধারণ ভাষায় দাঁতের পোকা বলা হয়।দন্ত চিকিৎসার ভাষায় বা মেডিকেল টার্ম অনুযায়ী একে ডেন্টাল ক্যাভিটি বা ডেন্টাল ক্যারিজ বলে। প্রাথমিক অবস্থায় এই সমস্যাকে সবাই খুব অবহেলা করে কারণ ক্যাভিটি হলে সাথে সাথেই কোনো লক্ষণ দেখা যায় না। বিশেষ করে শিশুরা বুঝতেই পারে না যে দাঁতে কোনো সমস্যা হচ্ছে। যত দিন যায়, ধীরে ধীরে সমস্যা বাড়তে থাকে। অনেক সময় শেষ উপায় হিসেবে দাঁতটি ফেলে দিতে হয়।

এ সমস্যা থেকে বাচঁতে আমাদের সচেতন হতে হবে। ডেন্টাল ক্যাভিটি থেকে রক্ষা পেতে মানতে হবে কিছু নিয়ম। যেমন:

  • সকালে ও রাতে নিয়মিত দাঁত ব্রাশ করতে হবে। 
  • খাদ্য তালিকা থেকে অতিরিক্ত চিনি, স্টার্চ বা অ্যাসিড জাতীয় খাবার বাদ দিতে হবে।
  • দাঁতের ফাঁকে আটকে থাকবে এমন খাবার কম খেলে ভালো।
  • নিয়মিত দাঁত পরিষ্কার ও পরীক্ষার জন্য ডেন্টিস্টের কাছে যেতে হবে।
  • দাঁত ব্রাশ শেষে অ্যান্টিসেপটিক মাউথ ওয়াশ দিয়ে কুলি করতে হবে।
  • টুথপিকের বদলে দাঁতের ফাঁকে জমে থাকা ময়লা ডেন্টাল ফ্লস দিয়ে ক্লিন করা উচিত।

ক্যাভিটির ব্যথা হঠাৎ করে বৃদ্ধি পায়। অসহনীয় ব্যাথা থেকে মুক্তি পেতে অনেকেই পেইনকিলার বেছে নেয়। কিন্তু পেইনকিলার শরীরের পক্ষে যথেষ্ট ক্ষতিকারক। তবে কিছু ঘরোয়া টোটকা আছে যা যন্ত্রণাদায়ক ক্যাভিডি থেকে দ্রুত উপশম দেয়। 

লবণ জল: এটি দাঁতে ব্যাথা কমানোর একটি সাধারণ উপায়। লবণ এমন একটি উপাদান যা প্রত্যেক ঘরেই থাকে। দাঁতে ব্যাথা হলে উষ্ণ গরম জলে একটু লবণ মিশিয়ে বারবার কুলকুচি করুন। এতে দাঁতের ব্যাথা কমবে আর মুখে থাকা জীবাণু নাশ হবে। এর সঙ্গে মাড়িতে রক্ত চলাচল হবে ফলে মাড়ির ব্যাথাও কমে আসবে।

লবঙ্গ: যখন দাঁতে ব্যাথা হবে তখন যে দাঁতটি ব্যাথা তার ওপরে একটি লবঙ্গ উলটো দিক দিয়ে চেপে ধরে থাকুন। অথবা দাঁতে লবঙ্গ তেল ব্যাবহার করতে পারেন। এর ফলে ব্যাথা থেকে সাময়িক মুক্তি পাবেন। তবে সাবধান, দু ফোঁটার বেশি তেল ব্যবহার করবেন না।

আদা: দাঁতে ব্যাথা থেকে নিমিষে আরাম দেয় আদা। এক টুকরো আদা নিয়ে ব্যাথা যুক্ত দাঁত দিয়ে চিবতে থাকুন। যে দাঁতে ব্যাথা তার ওপরে আর আশে পাশে আদার রস দিন। কিছুক্ষন পর অবশ্যই ব্যাথা থেকে আরাম পাবেন।

রসুন: এক কোয়া রসুন থেঁতো করে বা তাতে একটু লবণ মিশিয়ে দাঁতে লাগিয়ে রাখুন, উপকার পাবেন।

পেঁয়াজ: এক টুকরো পেঁয়াজ কেটে দাঁতের ফাঁকে দিয়ে রাখুন, নিশ্চয়ই উপকারে আসবে।

লঙ্কা: শুকনো লঙ্কা বা কাঁচা লঙ্কা পেস্ট তৈরি করে ব্যাথা দাঁতের উপর দিয়ে রাখুন। লঙ্কায় থাকা ক্যালসিয়াম ব্যাথা কমিয়ে দেবে।

বেকিং সোডা: একটু তুলো জলে ভিজিয়ে রেখে তার ওপর খানিকটা বেকিং সোডা নিয়ে ব্যাথা দাঁতের ওপর দিয়ে রাখুন। তারপর এক গ্লাস গরম জলে বেকিং সোডা নিয়ে কুলকুচি করুন, ব্যাথা থেকে অবশ্যই উপশম মিলবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //