ইফতারে বেলের শরবত

মহান রাব্বুল আলামীন প্রত্যেক মুমিন মুসলমানদের ওপর রমজান মাসের রোজা ফরজ করেছে। সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় যাবতীয় পানাহার থেকে দূরে থাকা, নিষিদ্ধ কাজ বর্জন করা ও আল্লাহ তায়ালার আদেশ মতো চলার নামই সিয়াম বা রোজা।

সারাদিন রোজা রাখলে শরীরে পানি শূন্যতা ও ক্লান্তি দেখা দেয়। তাই ইফতারের সময় পানীয় বা শরবতে বেশি গুরুত্ব দেওয়া উচিত। কারণ এক গ্লাস ঠান্ডা শরবত খেলে সারা দিনের ক্লান্তি নিমিষেই চলে যায়। ঠান্ডা এক গ্লাস বেলের শরবত ইফতারের তালিকায় রাখতে পারেন। এটি ক্লান্তি দূর করার সাথে সাথে পেটের সমস্যা ও খাবার হজমে বেশ কার্যকারী।

বেলের শরবতের উপকারিতা:

হাজম শক্তি বাড়াতে এবং বলবর্ধকে বেলের শরবত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কোষ্ঠকাঠিন্য কমায়, কাঁচা বেল ডায়রিয়া কমাতে সাহায্য করে। পাকা বেলে আছে মেথানল নামের একটি উপাদান যা ব্লাড সুগার কমাতে পারে। তবে ডায়াবেটিস কমাতে হলে চিনি ছাড়া শরবত খেতে হবে। এছাড়াও যক্ষা, আর্থ্রারাইটিস,স্কার্ভি কমায়।ম্যালেরিয়া কমায় এবং রক্ত শুদ্ধ করে। আভ্যন্তরীণ সার্বিক স্বাস্থ্য ধরে রাখতে যেমন -বার্ধক্য কমাতে, ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে।এনার্জি বাড়ায় ও লিভার ভালো রাখতে বেল অন্যতম।

বেলের শরবত উপকরণ:

বেল, চিনি, ঠান্ডা পানি, পুদিনা পাতা, আইচ কিউব, লবণ।

প্রস্তুত প্রণালী :

বেল ভেঙে চামচের সাহায্যে বেলের ভেতরের পুরো অংশটা বের করে নিতে হবে। এবারে  আধা- লিটার ঠান্ডা পানি দিয়ে দশ মিনিট রাখতে হবে। দশ মিনিট পরে আলতো করে ম্যাশ করতে হবে। বেলের বীজ ফেলে দিতে হবে। একটি কাঠের চামচ ব্যবহার করে চালনিতে চাপ দিন এবং যতটা সম্ভব সজ্জা বের করুন। এবার চিনি দিন এবং ভালোভাবে মিক্স করুন।চিনি গলে না যাওয়া পর্যন্ত নাড়তে হবে। এরপর আইচ কিউব বা ঠান্ডা পানি দিতে হবে। এরপর একটু নেড়ে নিয়ে উপরে কয়েকটি পুদিনা পাতা দিলেই তৈরী সুস্বাদু এবং স্বাস্থ্যকর বেলের শরবত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //