যেভাবে ইনহেলার ব্যবহার করলে রোজা নষ্ট হয় না

রমজানে মানে রোজা রাখা ফরজ হলেও বিভিন্ন রোগে আক্রান্তদের জন্যেোজা রাখা খুব কঠিন। অনেকে মুমিন মুসলমান আছে যারা চাইলেও রোজা রাখতে পায়না। তবে কিছু রোগ আছে কষ্টদায়ক হলেও একটু সতর্ক থাকলে রোজা রাখা সম্ভব। যেমন শ্বাসকষ্টের রোগীদের রোজা রেখে ইনহেলার ব্যবহার করা জায়েজ কি না এ বিষয়ে অনেকেই সংশয়ে ভোগেন। অনেকে এটা নিয়ে টেনশনে থাকেন যে, রোজা রেখে ইনহেলার ব্যবহার করলে রোজা নষ্ট হয় কি না।

শ্বাসকষ্ট দূর করার জন্য মুখের ভেতরে ইনহেলার স্প্রে করতে হয়। ওষুধটি যদিও স্প্রে করার সময় গ্যাসের মতো দেখা যায়। কিন্তু বাস্তবিক পক্ষে তা দেহবিশিষ্ট তরল ওষুধ। অতএব তরল ওষুধ মুখের ভেতর স্প্রে করার দ্বারা রোজা ভেঙে যাবে।

তবে মুখে স্প্রে করার পর না গিলে যদি থুতু ফেলে দেওয়া হয়, তা হলে রোজা ভঙ্গ হবে না। এভাবে কাজ চললে বিষয়টি অতি সহজ হয়ে যাবে। এতে শ্বাসকষ্ট থেকে রেহাই পাওয়ার পাশাপাশি রোজা ভঙ্গ হবে না।

বিশ্বের অনেক মুসলিম স্কলার এ বিষয়ে এক সভায় একমত হয়েছেন যে, যদি দীর্ঘমেয়াদি স্বাস্থ্যের অবস্থা যেমন-অ্যাজমা ও সিওপিডি সমস্যা থাকে এবং সে যখন রোজা রাখে তখন ইনহেলার আকারে নেওয়া অ্যাজমা ও সিওপিডি ওষুধগুলো রোজা ভঙ্গ করে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //