সূর্যগ্রহণ নিয়ে প্রচলিত যত ভুল ধারণা

চলমান শতাব্দীতে বিরল প্রজাতির  ‘হাইব্রিড সূর্যগ্রহণ’ বা ‘রিং অফ ফায়ার’ চলছে আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল)। জ্যোতিষ ক্যালেন্ডার অনুসারে, বৃহস্পতিবার সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল ৭টা ৩৪ মিনিটে, শেষ হবে বেলা ১২টা ৫৯ মিনিট। 

এদিকে সূর্যগ্রহণ নিয়ে নানা গল্পকাহিনি প্রচলিত আছে এই বিশ্বে। যুগ যুগ ধরে এসব প্রচলিত কল্পকাহিনি ছড়িয়েছে বিশ্বের এ প্রান্ত থেকে অন্য প্রান্তে। সূর্যগ্রহণ চলাকালীন খাওয়া যাবে না কিংবা গর্ভবতীরা ধারালো বস্তু ব্যবহার করতে পারবেন না এসব নানা তথ্য অনেকেরই হয়তো জানা।

তবে এগুলোর আদৌ কি কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা আছে কি না তা হয়তো অনেকেরই জানা নেই। চলুন তবে জেনে নেওয়া যাক সূর্যগ্রহণ নিয়ে স্বাস্থ্য সম্পর্কিত কিছু প্রচলিত কথা-

অলসতা

প্রচলিত মিথ অনুসারে, সূর্যগ্রহণের সময় নাকি মানুষ অলসতা বোধ করেন। এক্ষেত্রে নাকি সূর্যগ্রহণ মানুষের শক্তিতে খারাপ প্রভাব ফেলে। যদিও এর কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা নেই।

হজমে সমস্য

অনেকেই বিশ্বাস করেন, সূর্যগ্রহণের সময় খাওয়া বা পান করা উচিত নয়। কারণ এ সময় নাকি পাচতন্ত্র ঠিকভাবেকাজ করতে পারে না। এটিও একটি ভুল ধারণা। এর কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।

মেজাজে পরিবর্তন

সূর্যগ্রহণ সম্পর্কিত ভুল ধারণাগুলোর মধ্যে আরও একটি হলো এ সময় নাকি মানুষের মেজাজ খিটখিটে হয়। এটিও যথারীতি একটি ভুল ধারণা।

গর্ভাবস্থা ও সূর্যগ্রহণ

সূর্যগ্রহণে সময় গর্ভবতী নারীদের ক্ষেত্রে ধারালো বস্তু ব্যবহার করতে নিষেধ করেন অনেকেই, এটি আসলে একটি প্রচলিত ভুল ধারণা।

এছাড়া বাসি খাবার খাওয়া কিংবা ঘর থেকে বের না হওয়ার বিষয়ে সতর্ক করা এসবের আসলে কোনো বৈজ্ঞানিক সত্যতা নেই।

সূর্যগ্রহণ যে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে এর কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। তবে প্রতিকারের চেয়ে প্রতিরোধই ভালো। বিশেষ করে সূর্যগ্রহণ দেখার সময় চোখের সুরক্ষা নিশ্চিত করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //