যেসব খাবার খেলে ঘামের দুর্গন্ধ দূর হয়

গরমের বড় সমস্যা শরীরে ঘামের দুর্গন্ধ। দুর্গন্ধের কারণে রাস্তাঘাটে বের হলে অস্বস্তিবোধ হয়। আমাদের শরীরে এক জাতীয় ব্যাকটেরিয়া আছে, যা ঘামে উপস্থিত প্রোটিন কণাগুলোকে ভেঙে অ্যাসিডে পরিণত করে। যখন এই প্রক্রিয়া চলে, তখনই দুর্গন্ধের সৃষ্টি হয়।

মানুষভেদে দুর্গন্ধের পরিমাণটা বদলাতে থাকে। তবে ঘামের দুর্গন্ধ রোধে কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। তাহলে এই সমস্যার কিছুটা সমাধান হবে। এ ছাড়াও বেশ কিছু খাবার খেলেও ঘামের দুর্গন্ধ দূর হতে পারে। 

যে খাবার খেলে ঘামের দুর্গন্ধ দূর হবে-

১. মেথি ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। মেথির মধ্যে এমন উপকরণ রয়েছে যা শরীরের মধ্যে থেকে বিষাক্ত জিনিসগুলো অর্থাৎ টক্সিন বের করে দেয়। ফলে শরীরে ঘামের দুর্গন্ধ হয় না।

২. ওজন কমানো থেকে শুরু করে আরও অনেক কাজেই সাহায্য করে গ্রিন টি। গ্রিন টি স্বাস্থ্যের পক্ষে যথেষ্ট উপকারী। গ্রিন টি'র মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এর সাহায্য ঘামের দুর্গন্ধ দূর হয়।

৩. ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। শরীর থেকে টক্সিন বেরিয়ে গেলে ঘামের ফলে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া তৈরি হয় না। 

৪. সবুজ শাকসবজি খেলেও ঘামের দুর্গন্ধ দূর হয়। শাকপাতা শরীরে পুষ্টির যোগান দেয়। শাকপাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্লোরোফিল। এর সাহায্যে শরীরে দুর্গন্ধ তৈরি করে এমন জিনিস কম তৈরি হয়। ফলে ঘামের দুর্গন্ধ থাকে না শরীরে।

৫. অ্যালোভেরার শাঁস ঘামের দুর্গন্ধ কমাতে সহায়তা করে। টানা এক মাস প্রতিদিন এক টেবিল চামচ অ্যালোভেরার শাঁস খেলে শরীরে ঘামের গন্ধ কমে যায়।

যেভাবে গোসল করলে দুর্গন্ধ দূর হয়

১. নিয়মিত প্রতিদিন গোসল করতে হবে। সঠিক পরিমাণে পানি খাওয়া প্রয়োজন। এর ফলে শরীরের অভ্যন্তরের টক্সিন দূর হয় এবং ঘামের দুর্গন্ধ হয় না।

২. পানির সঙ্গে গোলাপজল মিশিয়ে গোসল করুন। এটি দীর্ঘক্ষণ দেহকে ঘামের দুর্গন্ধ থেকে রক্ষা করে।

৩. নিমপাতার ব্যবহারে ঘামের দুর্গন্ধ রোধ করা যায় সহজেই। ঘামের দুর্গন্ধ হওয়ার জন্য শরীরে যে ব্যাকটেরিয়া দায়ী, তার বৃদ্ধি ঠেকাতে নিমপাতা খুব উপকারী। গোসলের সময় নিমপাতা সিদ্ধ পানি দিয়ে ব্যবহার করলে শরীরের টক্সিন রোধ হয় এবং ঘামের দুর্গন্ধ দূর হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //