গরমে সতেজ থাকতে করণীয়

প্রকৃতিতে চলছে গ্রীষ্মকালের তীব্র দাবদাহ। তাই এ সময় গরম ও আর্দ্রতার ব্যাপারে যথাযথ সতর্কতা অবলম্বন করতে হবে। না হলে অসুস্থতার ঝুঁকি বাড়ে। তবে কয়েকটি বিষয় মেনে চললে তীব্র গরমেও সতেজ থাকা সম্ভব। এজন্য গরমের উপযোগী পোশাক পরা, শরীর হাইড্রেট রাখা এবং রোদ থেকে দূরে থাকতে হবে। এ গরমে সতেজ থাকার সহজ ও সহায়ক কয়েকটি উপায়...

দিনে দুবার গোসল করা: দিনে দুবার গোসল করলে কেবল শরীরের ময়লা পরিষ্কার হবে না, বরং শরীরকে ঠান্ডাও রাখবে। এ সময় গোসলের জন্য ঠান্ডা পানি ব্যবহার করতে হবে। গোসলে ঠান্ডা পানি ব্যবহার করলে তা দেহের তাপমাত্রা কমাবে। এতে নিজেকে সতেজ লাগবে।

হাইড্রেটিং ময়েশ্চারাইজার ব্যবহার: আর্দ্রতা ধরে রাখতে গোসলের পর ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তাহলে ত্বকের আর্দ্রতা ধরে রাখা সম্ভব হবে। সতেজ বোধ করতে সাইট্রাস সুগন্ধযুক্ত ময়েশ্চারাইজার বেছে নিতে হবে। তবে মুখের জন্য হালকা ময়েশ্চারাইজার বেছে নেওয়া উচিত। ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে নিজেকে রক্ষা করতে শরীরে সানস্ক্রিন লোশন ব্যবহার করতে হবে। ত্বক যদি শুষ্ক ধরনের হয় তাহলে সানস্ক্রিন লাগানোর আগে ময়েশ্চারাইজার লাগাতে হবে। অবশ্য কিছু সানস্ক্রিন ময়েশ্চারাইজিং বেসের হয়। তাই এগুলো ব্যবহারের আগে ময়েশ্চারাইজার লাগানোর দরকার নেই।

চুল ছোট রাখা: গ্রীষ্মকালে চুলের স্টাইল এমন হতে হবে যেন ঘাড় ও মুখ থেকে ফাঁকা থাকে। এ সময়ের জন্য পনিটেল, আপডো কিংবা হেয়ার বান স্টাইল বেশ কার্যকরী। অথবা চুল কাটার পরিবর্তে অন্য কোনো বিকল্প বেছে নেওয়া যেতে পারে। যেটাই করা হোক না কেন অবশ্যই মুখ ও ঘাড়ে যেন চুল না থাকে। 

নিজেকে হাইড্রেট রাখা: গ্রীষ্মের সময় ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। তাই এ সময় হাইড্রেটেড থাকতে ও তীব্র গরমে নিজেকে সতেজ রাখতে পর্যাপ্ত পানি পান করতে হবে। প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার খেতে হবে। এছাড়া তরমুজ, আঙুর, কমলা ও স্ট্রবেরির মতো কিছু তাজা ফলের স্ন্যাকসও খাওয়া যেতে পারে।

ক্যাফেইন এড়িয়ে চলা: ক্যাফিনেটেড পানীয়-কফি, চা, এনার্জি ড্রিংকস ও সোডা আমাদের শরীরকে ডিহাইড্রেট করে। তাই তীব্র গরমের সময় ক্যাফেইনযুক্ত পানীয় থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। বরং বেশি বেশি তরল খাবার খাওয়ার চেষ্টা করতে হবে। এখন কারও যদি সাধারণ পানি পছন্দ না হয়, তাহলে তাজা ফলের জুস খাওয়া যেতে পারে।

ঘরে থাকা: যতটা সম্ভব রোদ থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। দুপুরের সময়টা ঘরের ভেতরে থাকাই সবচেয়ে ভালো। একান্তই বাইরে বের হতে হলে রোদ থেকে নিজেকে রক্ষায় ছাতা, টুপি বা স্কার্ফ ব্যবহার করতে হবে।

গরমের উপযোগী পোশাক পরা: এ সময় পরার জন্য হালকা পোশাক বেছে নিতে হবে। কারণ হালকা রঙের পোশাক আলো প্রতিফলিত করা থেকে বিরত রেখে শরীরকে শীতল রাখে। সাদা, হলুদ কিংবা কমলার মতো হালকা রঙ বেছে নিতে হবে। সুতি কাপড়ের পোশাক গরমের জন্য সবচেয়ে আরামদায়ক। এ সময় একটু ঢিলা পোশাক পরাটাই বুদ্ধিমানের কাজ। মনে রাখতে হবে, গরমে সাদা রঙের পোশাক ডেনিমের চেয়ে আরাম দেবে। ভারী ফ্যাব্রিকযুক্ত টাইট ফিটিং পোশাকের পরিবর্তে শর্টস, স্কার্ট, ফ্লোয়িংটপ পরুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //