ইংরেজিতে দক্ষতা বৃদ্ধির কৌশল

বর্তমানে ভালো ইংরেজি বলা ও লেখা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের জন্য ইংরেজিতে দক্ষতা অপরিহার্য হয়ে উঠেছে। ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে, পড়তে এবং লিখতে পারলে ক্যারিয়ার দৌড়েও এগিয়ে থাকা যায়। কিন্তু ইংরেজি দক্ষতা মানে শুধু জটিল ব্যাকরণ জানা নয়। শব্দভাণ্ডারও সমৃদ্ধ হতে হবে। ইংরেজিতে উন্নতি করতে হলে ব্যাকরণের সঙ্গে ভালো যোগাযোগ দক্ষতা, সঠিক উচ্চারণ এবং শব্দভাণ্ডার সমৃদ্ধ করতে হবে।

তাই ভীতি দূর করে কীভাবে নিজের ইংরেজি দক্ষতা উন্নত করবেন তা নিয়ে থাকছে কিছু পরামর্শ।

টিভি শো, কার্টুন ও সিনেমা : অবসরে মোবাইল ফোন, টেলিভিশন, ল্যাপটপে টিভি শো, কার্টুন, ওয়েব সিরিজ, সিনেমা, অনুপ্রেরণামূলক ভিডিও দেখে থাকি। তাই আমাদের উচিত এই সময়ের সর্বোত্তম ব্যবহার করা। ইংরেজি শো বা সিরিজ ইংরেজি শেখার সেরা পদ্ধতি হতে পারে। ইংরেজি শেখার আরেকটি সেরা উপায় হলো সাবটাইটেল চালু করা। তাহলে শোনা ও দেখার পাশাপাশি পড়ার দক্ষতাও বাড়বে। 

বই, ম্যাগাজিন ও সংবাদপত্র পড়া : শব্দভাণ্ডারের দক্ষতা বাড়ানোর দারুণ উপায় হলো বিভিন্ন বই, ম্যাগাজিন ও সংবাদপত্র পড়া। তবে এগুলো অবশ্যই জানার স্তর অনুযায়ী নির্বাচন করতে হবে। যদি প্রাথমিক বা মধ্যবর্তী ধাপ হয় তাহলে সহজে পড়ায় যায় এমন বই বা ম্যাগাজিন বাছাই করতে হবে। আর মোটামুটি দক্ষতা থাকলে সংবাদপত্র বেছে নিতে পারেন। সংবাদপত্র পাঠে অনেক নতুন শব্দ জানা সম্ভব এবং শব্দভাণ্ডার বাড়াতে সহায়তা করে।

নতুন শব্দের নোট নেওয়া : পড়ার সময় যেসব নতুন শব্দের মুখোমুখি হন সেগুলোর নোট নেওয়া ইংরেজি শেখার ভালো একটি উপায়। নতুন শব্দগুলোর নোট নেওয়া এবং এর অর্থ জানা যে কারও শব্দভাণ্ডার বাড়াতে সহায়ক। একই সঙ্গে বানানের দক্ষতাও বাড়ে।

বন্ধু ও পরিবারের সঙ্গে ইংরেজিতে কথা বলা : বন্ধু, পরিবারের সদস্য বা সহকর্মীদের সঙ্গে যোগাযোগের সময় ইংরেজিতে কথা বলার অভ্যাস তৈরি করতে পারেন। এটি ইংরেজি জ্ঞান উন্নত করার একটি ভালো উপায়। একই সঙ্গে যোগাযোগ দক্ষতারও উন্নতি করতে সহায়তা করে। পরিবারের প্রবীণ সদস্য বা সহকর্মীদের সঙ্গে নিয়মিত ইংরেজিতে কথা বললে সঠিক উচ্চারণ ও ব্যাকরণে ভালো গাইড পাওয়া যাবে।

ইংরেজি গান শুনুন : ইংরেজি শো দেখার পাশাপাশি ইংরেজি গানও শুনতে পারেন। এতে ইংরেজি শুনে বোঝার দক্ষতা বাড়বে এবং উচ্চারণ উন্নত করতে সহায়তা করবে।

লেখালেখির অনুশীলন : ইংরেজি ভাষার উন্নতির জন্য লেখালেখি একটি চমৎকার উপায়। লেখালেখি শব্দভাণ্ডার বাড়াতেও সাহায্য করবে। প্রতিদিন নতুন শব্দ ব্যবহার করে কিছু লেখার চেষ্টা করুন। তাহলে শব্দভাণ্ডার সমৃদ্ধ হওয়ার পাশাপাশি ব্যাকরণ আয়ত্তে আসবে। তাই কয়েকটি বাক্য লিখে হলেও এই অভ্যাসটি তৈরি করা গুরুত্বপূর্ণ। লেখার পরে যারা ইংরেজিতে ভালো তাদের দেখাতে পারেন। তাহলে ভুলগুলো ধরা পড়বে এবং সংশোধনের মাধ্যমে নিজের দক্ষতা বাড়ানো সম্ভব হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //