গরমে ত্বক ও শরীর সতেজ রাখে অ্যালোভেরা

অ্যালোভেরা ক্যাকটাস বা ফণীমনসা জাতীয় ভেষজ উদ্ভিত। এতে আছে হাজারো গুণ। ত্বকের উজ্জ্বলতা থেকে শরীরের নানা সমস্যা সবেতেই এর জুড়ি মেলা ভার।

রাস্তাঘাটে কিংবা বাজারে খুবই সহজলভ্য এই উদ্ভিদ। রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায়। এতে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, জিংক, আয়রন, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড ও ভিটামিন-এ, বি৬ ও বি২, যা স্বাস্থ্যরক্ষার বিভিন্ন কাজে লাগে।

গরমে অনেকের ত্বকের সমস্যা হয়। শরীর অসুস্থ হয়ে যায়। শরীরের নানা বিধ সমস্যা দূর করতে এ গরমে অ্যালোভেরা ব্যবহার করা উচিত। কারণ অ্যালোভেরার রসে উপস্থিত গুণাবলী ত্বককে সুস্থ রাখে। জ্বালাপোড়া বা ত্বকের যেকোনো ধরনের ব্যাধিতে অ্যালোভেরার জুস খাওয়া খুবই উপকারী। সানবার্নের সমস্যা নিমেষে দূর করতে সাহায্য করে অ্যালোভেরা জেল। এছাড়াও ত্বকের জেল্লায় বাড়ায় এবং রুক্ষ ও শুষ্ক ভাব দূর করে। বরফের টুকরো এবং অ্যালোভেরা জেল একসঙ্গে নিয়ে ত্বকে ম্যাসাজ করলে জ্বালাপোড়া ভাব কমতে পারে খুব কম সময়ে। টোনার- ত্বক পরিষ্কার রাখার জন্য টোনার ব্যবহার করা প্রয়োজন।

অ্যালোভেরার জুস পানের পাশাপাশি অ্যালোভেরার রস ত্বকে লাগালে তা ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য করে। কিছু গবেষণায় দেখা গেছে, ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করার পাশাপাশি অ্যালোভেরার রস খাওয়ার ফলে বলিরেখাও কমে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //