ধূমপানের অভ্যাস দূর করার উপায়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর যেনেও অনেকে অভ্যাস ত্যাগ করতে পারেন না। কাজটা যতটা ভাবা সহজ, ঠিক ততটাই চ্যালেঞ্জিং। প্রতিদিন একাধিক সিগারেট পান করায় শরীরে তৈরি হচ্ছে নানা জটিলতা। ফুসফুস তো বটেই, সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গের উপরও খারাপ প্রভাব পড়ছে।

ধূমপানে ডায়াবেটিস, হৃদরোগ, স্ট্রোক বা অন্যান্য স্বাস্থ্যগত পরিস্থিতির ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। অনেকে ধূমপান ত্যাগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়। কারণ নিকোটিন এবং তামাক জাতীয় দ্রব্যে অত্যন্ত আসক্তি হতে পারে বলে অভ্যাস ত্যাগ করা মানুষের পক্ষে খুব কঠিন। তবে মানুষের কাছে আসাধ্য কিছু নেই। সব অসম্ভবকে সম্ভব করে তুলতে পারে মানুষ। তবে কিছু টিপস আছে যা ফলো করলে ধূমপানের অভ্যাস ত্যাগ করা সম্ভব। যেমন:

১. ধূমপানের অভ্যাস ত্যাগ করতে চাইলে ই-সিগারেটের অভ্যাস করা যেতে পারে। ই-সিগারেট হলো ইলেকট্রনিক ডিভাইস যা কার্বন মনোক্সাইড এবং তার মতো ধূমপানের ক্ষতিকর উপজাত ছাড়াই বাষ্পের আকারে নিকোটিন শ্বাস নিতে ব্যবহৃত হয়। PubMed-এর মতে, ই-সিগারেট মানুষকে তাদের অভ্যাস ছেড়ে না দিয়ে ধীরে ধীরে তাদের নিকোটিন গ্রহণ কমাতে সাহায্য করে। তবে ই-সিগারেটগুলোকে কেবলমাত্র ছেড়ে দেওয়ার জন্য সোপান স্টোন হিসেবে ব্যবহার করা উচিত এবং সম্পূর্ণরূপে নির্ভর করা উচিত নয় কারণ এটি দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ হিসাবেও পরিচিত।

২. নিরোটিন রিপ্লেসমেন্ট থেরাপি ধূমপানের অভ্যাস দূর করতে সাহায্য করে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ড্রাগ এবিউজের মতে, এনআরটি বা নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপি ধূমপান ছাড়ার চেষ্টা করার সময় প্রত্যাহারের লক্ষণগুলো পরিচালনা করতে সহায়তা করে। নিকোটিন প্রতিস্থাপন থেরাপি অন্যান্য বিষাক্ত পণ্য ছাড়াই ন্যূনতম পরিমাণ নিকোটিন প্রদান করে। টিংলিং, বমি বমি ভাব, মেজাজের পরিবর্তন, ঘনত্বের অভাব ইত্যাদি উপসর্গগুলো নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৩. সিগারেট খাওয়ার অভ্যাস ত্যাগ করার জন্য আপনার যাত্রা আপনার রুচিবোধ এবং আপনার ক্ষুধাকেও প্রভাবিত করতে পারে। আপনার জীবনযাত্রায় এই বিশাল পরিবর্তনের মধ্যে একটি গুরুত্বপূর্ণ তথ্য হলো, আপনাকে অতিরিক্ত খাবার খেয়ে ক্ষুধা মেটাতে হবে না। পাবমেডের মতে, ধূমপানের ফলে ভিটামিন সি শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস মোকাবেলা করতে সাহায্য করে। অন্যদিকে, ভিটামিন বি স্ট্রেস বিরোধী হরমোনের বৃদ্ধিকে উন্নীত করতে পারে।

৪. ধূমপানের অভ্যাস দূর করতে আকুপাংচারের সাহায্য নিতে পারেন। ইউএস এনআইএইচ-এর মতে, আকুপাংচার ধূমপান ছাড়ার চেষ্টা করা লোকেদেরও সাহায্য করতে পারে। আকুপাংচার আপনাকে স্ট্রেস-হরমোন প্রতিক্রিয়া উপশম করতে, নিকোটিনের আসক্তি কমাতে এবং এন্ডোমরফিন নামক অনুভূতি-ভালো হরমোন নিঃসরণে সহায়তা করে।

৫. ধূমপান ত্যাগ করা একটি চ্যালেঞ্জিং কাজ। আপনার বন্ধু এবং পরিবারের কাছ থেকে সাহায্য চাইতে দ্বিধা করবেন না। আপনি যদি আপনার বন্ধুদের ধূমপান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে জানান, তাহলে তারা আপনাকে সাহায্য করতে পারে এবং আপনার কাজের জন্য আপনাকে দায়বদ্ধ রাখতে পারে। থেরাপিস্ট এবং ডাক্তার এবং এমনকি অনলাইন সহায়তা গোষ্ঠীগুলো একজন ধূমপায়ী থেকে একজন অধূমপায়ী পর্যন্ত আপনার যাত্রাকে সহজ করতে সাহায্য করতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //