কোরবানির মাংস সংরক্ষণ

বছর ঘুরে আবারও এসেছে পবিত্র ঈদুল আজহা। এই ঈদ কোরবানির ঈদ নামেও পরিচিত। ঈদুল আজহায় বিশ্বের মুসলিমরা মহান আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করেন। মাংসের সঠিক ব্যবস্থাপনা প্রক্রিয়া না জানায় অনেক সময় মাংস নষ্ট হয়ে যায়। মাংস ব্যবস্থাপনা বলতে বোঝানো হচ্ছে-ঈদে মাংস বিতরণের পর যে মাংস থেকে যায় সেগুলোর সঠিকভাবে সংরক্ষণ করা।

মাংস সংরক্ষণের বেশ কয়েকটির পদ্ধতির মধ্যে সবচেয়ে সহজ ও পরিচিত হচ্ছে-ফ্রিজে রেখে, জ্বাল দিয়ে, রান্না করে ও রোদে শুকিয়ে। এগুলো পরিচিত পদ্ধতি হলেও নিয়ম না জানলে মাংস নষ্ট হয়ে যেতে পারে। কীভাবে কোরবানির মাংস সঠিকভাবে সংরক্ষণ করবেন তা নিয়ে টিপস দিয়েছেন পুষ্টিবিদ সুমাইয়া ইসলাম।

ফ্রিজে সংরক্ষণ: ঈদের আগে ফ্রিজ পরিষ্কার এবং তাপমাত্রা ঠিক করে নিতে হবে। ফ্রিজে মাংস রাখার সময় বড় বড় মাংস না রেখে টুকরো করে রাখতে হবে। মাংস রাখার আগে অবশ্যই রক্ত, চর্বি ও পানি পরিষ্কার করে ঝরিয়ে নিতে হবে। ছোট ছোট প্যাকেটে মাংস রাখলে দ্রুত বরফ হবে এবং মাংস বের করতেও সুবিধা হবে। ফ্রস্ট ফ্রিজ হলে মাংস রাখার পরের দিন প্যাকেটগুলো একটু নড়িয়ে দিতে হবে, যেন শক্তভাবে না লেগে যায়।

এয়ার টাইট বক্স, মোটা পলিথিনের ব্যাগে বা অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে রাখলে চেপে বাতাস বের করে দিতে হবে। কারণ মাংসের প্যাকেটে বাতাস ঢুকলে ব্যাকটেরিয়া জন্মায়। খোলা বাটি বা ট্রেতে মাংস ফ্রিজে রাখবেন না। কেউ কেউ খবরের কাগজে মুড়িয়ে পলিথিনে ঢুকিয়ে মাংস ফ্রিজে রাখেন। এটা স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই বাটার পেপার বা ফয়েল পেপার ব্যবহার করতে পারেন। 

রান্না করে সংরক্ষণ: নরমাল ফ্রিজে তিন দিন পর্যন্ত রান্না করা মাংস ভালো থাকে। সে ক্ষেত্রে অবশ্যই নরমাল ফ্রিজের তাপমাত্রা ১ ডিগ্রি থেকে সর্বোচ্চ ৪ ডিগ্রিতে থাকতে হবে। রান্না করা মাংস প্রয়োজন অনুযায়ী ছোট ছোট বাক্সে রাখুন। ফ্রিজ থেকে বের করে মাংস গরম করে তখনই খেয়ে ফেলতে হবে। 

জ্বাল দিয়ে মাংস সংরক্ষণ: কোরবানির মাংস জ্বাল দিয়েও সংরক্ষণ করা যায়। এভাবে মাংস রাখতে হলে চর্বির পরিমাণ বেশি থাকা ভালো। মাংস লবণ ও হলুদ দিয়ে একটি বড় হাঁড়িতে মাংস জ্বাল দিয়ে রাখতে পারেন। এতে মাংসের ভেতরের অন্যান্য জীবাণু মরে যায়। এভাবে গরমকালে ১২ ঘণ্টা এবং শীতকালে ২৪ ঘণ্টা মাংস ভালো থাকে। এছাড়া সিদ্ধ করার আগে মাংসের টুকরা কাঁটাচামচ বা ছুরি দিয়ে কেঁচে লবণ ও লেবুর রস বা ভিনেগারের মিশ্রণে ডুবিয়ে নিলে সংরক্ষণ প্রক্রিয়াটি আরও ভালো হয়। এভাবে রাখলে মাংস ৫-৬ দিন ভালো থাকবে। তবে প্রতিদিনই নিয়ম করে জ্বাল দিয়ে ঠান্ডা করে রাখতে হবে।

রোদে শুকিয়ে সংরক্ষণ: রোদে শুকিয়ে মাংস সংরক্ষণ করতে হলে চর্বি ছাড়া মাংস নিতে হবে। মাংস পরিষ্কার করে ধুয়ে পাতলা ছোট টুকরা করে একটি লম্বা তারে গেঁথে নিতে হবে। এরপর ছাদে বা বারান্দায় টানিয়ে দিতে হবে। এভাবে সংরক্ষণ করলে মাংসের পানি টেনে শুকিয়ে যায়, দীর্ঘদিন ভালো থাকে। পরপর ৫-৬ দিন রোদে দেওয়ার পর শুকিয়ে শক্ত হলে মুখ বন্ধ করা পাত্রে বা টিনের কৌটায় ভরে মুখ বন্ধ করে রাখুন। মাঝে মাঝে মাংসসহ ওই কৌটা রোদে দিতে হবে। তাহলে পোকার আক্রমণ হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //