বৃষ্টিতে ত্বক ও চুলের যত্ন

প্রকৃতিতে বর্ষা ঋতুর আগমন ঘটতেই শুরু হয়েছে বৃষ্টি। কখনো দিনের পর দিন মুষলধারে ঝরছে। আবার কখনো বিনা নোটিশে এসে ভিজিয়ে যাচ্ছে। ফলে আবহাওয়াও কখনো থাকছে শীতল আবার কখনো ভ্যাপসা গরমে বিচ্ছিরি অবস্থা। বৃষ্টি সাধারণত শীতলতা সরবরাহ করায় অনেকেই এ ঋতুতে চুল ও ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন মনে করেন না। কিন্তু এই ধারণা ভ্রান্ত।

কেননা এমন দিনে হঠাৎ গরম-ঠান্ডা আবহাওয়ায় ত্বক ও চুলের বেশি যত্ন প্রয়োজন। জেনে নেওয়া যাক বৃষ্টির দিনে কীভাবে নিতে হবে চুল ও ত্বকের যত্ন-

বৃষ্টিতে গরমে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় ত্বক নিয়ে। এ সময়ে ভ্যাপসা গরম লেগেই থাকে। এটি দেহ ও মনের জন্য খুবই অস্বস্তিকর। আর ত্বকের জন্য তো আরও। এই গরমে ত্বক বারবার ঘামতে থাকে। ফলে ত্বকে বেশি ময়লা জমে। এ সমস্যায় তুলনামূলকভাবে বেশি পড়তে হয় তৈলাক্ত ত্বকের অধিকারীদের। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে স্ক্রাবিং খুব জরুরি।

এতে করে লোমক‚ পের ভেতর থেকে ময়লা দূর হয়। তাই বৃষ্টির দিনে ত্বক পরিষ্কার রাখতে সপ্তাহে দুবার স্ক্রাবিং করুন। এজন্য পার্লারে যাওয়ার প্রয়োজন নেই। ঘরোয়াভাবেই তৈরি করতে পারেন স্ক্রাব। চালের আটার সঙ্গে বাদাম গুঁড়া ও টক দই মেশালেই হয়ে গেল ত্বক পরিচ্ছন্ন রাখার স্ক্রাব। এতে ত্বকও ভালো থাকবে, মনও সতেজ থাকবে। 

বৃষ্টিতে অস্বস্তিকর গরমে পানি দারুণ প্রতিষেধক। এ সময় বারবার পানির ঝাপটায় ত্বক ধুয়ে ফেলার অভ্যাস করুন। আর ঘুমানোর আগে মুখ ধুতে ফেসওয়াশ ব্যবহার করুন। এতে মুখমণ্ডলের ত্বক পরিষ্কার থাকবে। পাশাপাশি বর্ষার গরমে ত্বক সতেজ রাখতে গোলাপজল বেশ কার্যকরী। তাই ত্বক ঝরঝরে রাখতে এটিও ব্যবহার করতে পারেন। তবে যাদের ত্বক তৈলাক্ত তারা গোলাপজলের সঙ্গে শসার রস মিশিয়ে নিতে পারেন।

ডিমও ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ব্ল্যাকহেডস দূর হবে। ডিমের সঙ্গে ওটমিল মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন আর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর করতে মুলতানি মাটিও খুব উপকারি ভূমিকা রাখে। এজন্য মুলতানি মাটির সঙ্গে গোলাপ জলের পেস্ট তৈরি করে ত্বকে লাগাতে পারেন।

বৃষ্টি বা বর্ষায় ত্বকের মতো চুলের প্রতিও বিশেষ খেয়াল রাখা উচিত। এ সময় ঘন ঘন চুল পরিষ্কার করুন। সামান্য পানির সঙ্গে চুল পরিষ্কারকারক শ্যাম্পু মিশিয়ে নিন। এভাবে একদিন পর পর পরিষ্কার করলে চুল ঝরঝরে ও সতেজ থাকবে। চুলের রুক্ষতা দূর করতে ব্যবহার করতে পারেন লেবুর রস বা ভিনেগার। এজন্য এক মগ পানিতে ভিনেগার কিংবা লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিতে পারেন। 

বৃষ্টির দিনে চারপাশের স্যাঁতসেঁতে পরিবেশ এমনিতেই অস্বস্তির জন্ম দেয়। এই অস্বস্তি আরও বাড়িয়ে দিতে পারে চুলের তেলতেলে ভাব। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে ডিমের সাদা অংশ চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এরপর চাইলে চায়ের লিকার দিয়ে চুল ধুয়ে নিন। এতে হয়ে উঠবে ঝরঝরে ও উজ্জ্বল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //