কাঁঠালের নানা পুষ্টিগুণ

প্রতিটি ফলের রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ। আর প্রতিটি মৌসুমি ফলই শরীরের নানা ভিটামিন ও খনিজের অভাব পূরণ করতে সাহায্য করে। আমাদের দেশের জাতীয় ফল কাঁঠালের রয়েছে নানা গুণ এবং এটি বিদেশি যে কোনো ফলের চেয়ে উপকারী। কাঁচা অথবা পাকা, দুই অবস্থায়ই খাদ্য হিসেবে সমান উপাদেয়। শুধু ফল নয়, তরকারি হিসেবেও কাঁঠালের রয়েছে আলাদা সুখ্যাতি। 

কাঁঠালে আছে থায়ামিন, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, সোডিয়াম, জিঙ্ক এবং নায়াসিনসহ বিভিন্ন প্রকার পুষ্টি উপাদান। এ ছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন। তাই কাঁঠাল খাদ্য তালিকায় রাখলে, শরীরে মিলবে নানা পুষ্টি। 

জেনে নেওয়া যাক কাঁঠালে বিদ্যমান বিভিন্ন পুষ্টি উপাদান ও উপকারিতা:

  • কাঁঠালে রয়েছে বিটা ক্যারোটিন যা দৃষ্টিশক্তি ভালো রাখে, দাঁত ও হাড় সুস্থ রাখে, ত্বক সুন্দর করতে সাহায্য করে। এতে ভিটামিন ‘এ’ পাওয়া যায়। ‘এ’ ভিটামিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। কাঁঠালের অ্যান্টিঅক্সিডেন্ট চোখের রেটিনার ক্ষতি প্রতিরোধ করে। 
  • কাঁঠাল পটাশিয়ামের উৎকৃষ্ট উৎস। পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তাছাড়া সঠিক পরিমাণে কাঁঠাল খেলে স্ট্রোকের ঝুঁকিও অনেকটা কমে যায়।
  • কাঁঠাল কার্বোহাইড্রেটের একটি অন্যতম উৎস। শরীরের প্রয়োজনীয় শক্তির জোগান কাঁঠাল থেকে পাওয়া সম্ভব। এতে থাকা শর্করা, ফ্রুক্টোজ ও সুক্রোজ দ্রুত শক্তির জোগান দেয়। এতে কোলেস্টেরল জাতীয় উপাদান না থাকায় যে কোনো বয়সের মানুষই কাঁঠাল খেতে পারেন।
  • কাঁঠাল হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য প্রতিহত করে। কাঁঠালে রয়েছে ডায়েটারি ফাইবার। এটি মলাশয় থেকে বিষাক্ত উপাদান অপসারণ করে।
  • কাঁঠালে রয়েছে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম যা হাড় ও দাঁতের জন্য বিশেষ উপকারী। আছে বিপুল পরিমাণে খনিজ উপাদান ম্যাঙ্গানিজ যা রক্তে শর্করা বা চিনির পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া রয়েছে খনিজ উপাদান আয়রন যা দেহের রক্তাল্পতা দূর করে।
  • টেনশন ও নার্ভাসনেস কমাতে কাঁঠাল বেশ কার্যকরী। 
  • ছয় মাস বয়সের পর থেকে মায়ের দুধের পাশাপাশি শিশুকে কাঁঠালের রস খাওয়ালে তার প্রয়োজনীয় ভিটামিনের অভাব পূরণ হয়।
  • চিকিৎসকরা বলেন, প্রতিদিন ২০০ গ্রাম তাজা পাকা কাঁঠাল খেলে গর্ভবতী নারী ও তার শিশুর সব ধরনের পুষ্টির অভাব দূর হয়। দুগ্ধদানকারী মা তাজা পাকা কাঁঠাল খেলে দুধের পরিমাণ বৃদ্ধি পায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //