তুলসী পাতায় ত্বকের যত্ন

স্বাস্থ্যের যত্নে তুলসী পাতা খুবই উপকারী। কাশি, সর্দি হলে যেমন তুলসী পাতা ব্যবহার করা যায়, তেমনি কাঁচা পাতা চিবিয়ে খেলেও কাজে দেয় ঝটপট। আয়ুর্বেদে তুলসী পাতার ভালো কদর আছে। ত্বকের যত্নেও তুলসীর গুণের কোনো শেষ নেই।

এতে অনেক উপকারী উপাদান আছে, যার প্রমাণ একাধিক গবেষণাতেও পাওয়া গেছে। ত্বক পরিষ্কার করা শুরু করে ব্রণের সমস্যা দূর করার ক্ষেত্রে তুলসী পাতা দুর্দান্ত। যেভাবে ত্বকের যত্নে তুলসী পাতা ব্যবহার করা যায়: 

  • তুলসীর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রণ দূর করে। তুলসী পাতার রসের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। 
  • তুলসীর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের অ্যালার্জিজনিত চুলকানি ও ইনফেকশন দূর করে। এই পাতা বেটে আধা কাপ দইয়ের সঙ্গে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 
  • তুলসী পাতার রসের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে কিছুক্ষণ ত্বক ম্যাসাজ করুন। এতে ত্বক হবে উজ্জ্বল ও সুন্দর। 
  • তুলসী পাতা বেটে ১ চা চামচ মধু মিশিয়ে ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের কালচে দাগ দূর হবে।তুলসি পাতা বেটে ১ চা চামচ মুলতানি মাটি ও নারিকেল তেল মিশিয়ে ত্বকে লাগান। এটি ত্বক টানটান করবে ও বলিরেখা দূর করবে। 
  • ত্বকের কোনো অংশ পুড়ে গেলে তুলসীর রস এবং নারকেলের তেল ফেটিয়ে লাগালে জ্বলুনি কমবে। পোড়া দাগও থাকবে না।
  • তুলসী পাতায় ক্যামফেন নামের যৌগ রয়েছে। এটি ত্বকে টোনার হিসেবে কাজ করে। ৫০০ মিলিলিটার পানিতে তাজা নিম পাতা ও তুলসী পাতা ফুটিয়ে  অর্ধেক করতে নিতে হবে। এবার ওই পানি ঠান্ডা করে স্প্রে বোতলে ভরে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

এছাড়া তুলসীতে রয়েছে প্রচুর আয়রন ও প্রোটিন এবং ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ই। যা চুলের যত্নে খুবই উপকারী। তুলসী পাতা খুশকি ও চুল পড়া রোধ করে। নারকেল তেলের সঙ্গে তুলসী পাতা ফুটিয়ে ঠান্ডা করে নিন। এরপর চুলের গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করে ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে ফেলুন। এছাড়া তুলসী পাতা, নিম পাতা ও জবা ফুল একসঙ্গে বেটে চুলে লাগালেও চুল পড়া অনেকটা বন্ধ হবে। খুশকির সমস্যা থেকেও  রেহাই দেবে। তুলসীর তেল চুলের রুক্ষতা দূর করে, চুলের গোড়াকে মজবুত করে এবং প্রকৃতিকভাবে মাথার ত্বক পরিষ্কার করে। 

তবে যে কোনো ভেষজ উপকরণ ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া অবশ্যই প্রয়োজন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //