কাজে মন বসাতে যা করতে পারেন

অফিসের নানা জটিলতায় মুড অফ হয়ে যায়। কোনো কাজ করতে ইচ্ছে হয় না, কাজে উৎসাহও আসে না। কর্মজীবীদের জন্য এটা খুবই সাধারণ ঘটনা। কাজে মন না বসলেও ভালোভাবে কাজ করতে পারা এতটা সহজ নয়। অফিস শেষেও মন খারাপের রেশ থেকে যায় বাসা অবধি। এমন হলে মন ভালো করতে কয়েকটি উপায় অনুসরণ করতে পারেন। যেমন-

বিরতি নিন এবং আবার কাজ শুরু করুন:
দিনটি ইতিবাচকভাবে শেষ করুন। কাজ এবং ব্যক্তিগত জীবন আলাদা রাখুন। যখন কাজটিতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন না, তখন নিজেকে অন্যান্য কাজে যুক্ত করুন । এজন্য নিজেকে অপরাধী ভাবার কোনো কারণ নেই।  বরং কাজটি পরে করলে আপনি ঠিকভাবে করতে পারবেন।

ইলেকট্রিক ডিভাইসগুলি দূরে রাখুন: 
দিনের শেষে, সব ধরনের ডিভাইস থেকে নিজেকে দূরে রাখুন। আপনার কাজ বা সহকর্মীদের কোনো বিষয় নিয়ে চিন্তা দূরে সরিয়ে মানসিক শান্তিকে অগ্রাধিকার দিন। এজন্য পছন্দের কোনো কাজ করতে পারেন।

শারীরিকভাবে সক্রিয় থাকুন:
ব্যায়াম করা মন খারাপের দিনের জন্য উপকারী হতে পারে কারণ এটি আপনার শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও উন্নতি করে। দৈনন্দিন রুটিনে ব্যায়াম বা যোগব্যায়াম যোগ করুন। এতে কাজের প্রতি আপনি আরও ভালো ফোকাস করতে পারবেন।

হাঁটতে যান:
মন খারাপ কাটাতে কর্মক্ষেত্রের বাইরে কিছুক্ষণ হাঁটাহাঁটি করুন। বুক ভরে নি:শ্বাস নিন।  এমনকি কাজে বিরতির সময় বাইরে খেতে যেতে পারেন। এসব কাজ আপনার মুড ভালো করতে সহায়তা করবে।  

কারো সাথে কথা বলুন: 
আপনার খারাপ লাগা নিয়ে কারও সঙ্গে কথা বলুন। এতে আপনার মন কিছুটা হলেও হালকা হবে।

পছন্দের কাজ করুন: 
মুড খারাপ হলে নিজেকে কিছু সময় দিন। যে কাজগুলি করতে আপনার ভালো লাগে তা করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //