শরতের পরশে

প্রকৃতিতে এখন শরৎ। ঘর থেকে বের হতে ব্যাগে ছাতা রাখতেই হবে। এই বৃষ্টি তো এই রোদ। আর শরৎকে বলা হয় বছরের ক্রান্তিকাল। শীতের শুরুতে প্রকৃতির একটি প্রস্তুতি। এই প্রস্তুতি কেবল প্রকৃতিতে নয়, ত্বকের ওপরও। তাই এ সময়ে প্রয়োজন ত্বকের সঠিক প্রস্তুতি।

এ ঋতুতে ঘেমে যাওয়ার সমস্যা কম-বেশি সবার ক্ষেত্রেই হয়ে থাকে। এছাড়া রোদে ত্বকে র‌্যাশ, চামড়া ওঠা কিংবা লালচে ভাবও চোখে পড়ে। তাই ত্বকের যত্নে সানক্রিম ব্যবহার করতে হবে। তবে তা ত্বক বুঝে ব্যবহার করতে হবে। স্পর্শকাতর, তৈলাক্ত বা রুক্ষ- সব ত্বকের জন্য এক ধরনের সানক্রিম ব্যবহার করা উচিত না। এতে ত্বকে সঠিকভাবে সানক্রিম কাজ করে না এবং নানা সমস্যাও হতে পারে।

ত্বকের যত্নে সানক্রিমের পাশাপাশি সপ্তাহে কমপক্ষে দুইবার এক্সফোলিয়েশন করা উচিত। নিয়মিত এক্সফোলিয়েটিং ত্বকের কোষগুলোকে তরতাজা রাখতে সাহায্য করে এবং মৃত কোষ পরিষ্কার করে। এছাড়া প্রতিদিন নিয়ম করে দিনে দুইবার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে যাতে লোমকূপে ময়লা না জমতে পারে। 

শরতের এই আবহে সাজ নিয়ে রূপবিশেষজ্ঞ শারমীন কচি বলেন, এখন যেহেতু বাইরে রোদ-বৃষ্টির খেলা, তাই সাজের ক্ষেত্রে উপকরণটি অবশ্যই যেন পানিরোধক হয়। এ সময়ে দিনের বেলা গরমে গাঢ় সাজ যেমন মানানসই নয়, তেমনি অন্যদের চোখেও তা দৃষ্টিকটু লাগে। তাই সব মিলিয়ে সাজসজ্জায় স্নিগ্ধভাব থাকা চাই। এজন্য হালকা মেকআপই ভালো।

আগেই বলা হয়েছে, সাজের ক্ষেত্রে সাজের উপকরণটি পানিরোধক বেছে নেওয়া ভালো। এসময় ছিমছাম সাজই ভালো। সে ক্ষেত্রে সাজের আগে ভালোভাবে পরিষ্কার করে নিন মুখটা। তারপর ময়েশ্চারাইজার দিয়ে অপেক্ষা করুন ১৫ মিনিট। এবার সাজের শুরু। যেহেতু গরম তাই বেইজ হালকা রাখতে হবে। অল্প ফাউন্ডেশন আঙুলে নিয়ে পুরো মুখে ভালো করে লাগাতে হবে। মেকআপ লক করতে এর ওপর লাগাতে হবে কমপ্যাক্ট পাউডারও। শরতে পাউডার ব্লাশ না লাগানোই ভালো। ক্রিম বেজড ব্লাশ অল্প পরিমাণে দিয়ে গালে বুলিয়ে নিন। এরপর নাক, চিবুক, ব্রো বোন ও চিকবোনে হালকা করে হাইলাইটার দিতে পারেন।

চোখের কোণের অংশটায় খুব মন দিয়ে বেইজটা মিশিয়ে শুরু করে দিন চোখের সাজ। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বেছে নিতে পারেন রঙিন কাজল। নীল, সবুজ, গোলাপি, লাল কাজলের রেখা টেনে নিতে পারেন চোখের কোণে। যারা রংটা একটু বেশিই পছন্দ করেন, তারা পোশাকের রঙের বিপরীত রংটিও বেছে নিতে পারেন। এটি চোখের কাজল, শ্যাডো, লিপস্টিক সব ক্ষেত্রেই প্রযোজ্য। সাধারণত শাড়ি, সালোয়ার-কামিজের সঙ্গে সোনালি ও রুপালি রংটাই বেশ ভালো দেখায়। 

গাঢ় লিপস্টিকের সঙ্গে কিন্তু চোখের সাজটা হালকা হবে। অর্থাৎ চোখের সাজ আর ঠোঁটের সাজে একই সঙ্গে রঙিন যেন না হয়। ঠোঁটের চারপাশে লাইনার দিয়ে এঁকে নিন, তারপর লাগিয়ে নিন পছন্দের লিপস্টিক। গরম ও বৃষ্টির দিনের মেকআপে ম্যাট লিপস্টিকের জুড়ি মেলা ভার। এ ধরনের লিপস্টিক দীর্ঘ সময় ঠোঁটে থাকে। 

মেকআপে চুলও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। যারা চুলে রং ও বৈচিত্র্য আনতে চান, তারা সামনের দিকের কিছু চুল মেহগনি ও হালকা ছাই রং করতে পারেন। পাশ্চাত্য পোশাকের সঙ্গে খুলে দিন চুলটা। আর দেশীয় পোশাকের সঙ্গে করতে পারেন ইচ্ছামতো খোঁপা বা ঝুঁটি। আর তার মধ্যে লাগিয়ে নিন পছন্দের ফুল। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //