যেসময় যেমন পারফিউম

নিত্যদিনের একটি অন্যতম অনুষঙ্গ হচ্ছে পারফিউম। বর্তমান সময়ে নিত্য ব্যবহারিক কসমেটিকসের মধ্যে পছন্দের তালিকায় শীর্ষে থাকে পারফিউম। অফিস, অনুষ্ঠানে বা পার্টিতে যাওয়ার আগে শরীরে সুবাস ছড়িয়ে নেওয়া এখন একধরনের রীতিতে পরিণত হয়েছে। সেইসঙ্গে পরফিউম মেজাজও সতেজ রাখে।

তবে পারফিউম নিয়ে নানান ধরনের সমস্যায় থাকেন অনেকেই। কেউ দীর্ঘস্থায়ী পারফিউম আবার কেউ সুন্দর সুগন্ধ নিয়ে থাকেন চিন্তায়। 

কখন কেমন পারফিউম : বেশিরভাগ সময় দেখা যায় অফিস, পার্টি বা অনুষ্ঠানে যাওয়ার আগে একই পারফিউম গায়ে লাগিয়ে নিই। কোন পারফিউম কোথায় ব্যবহার করতে হবে এটাই অনেকে জানি না। যদি ব্যক্তিত্ব, স্মার্টনেস ও রুচিবোধ তুলে ধরার জন্য ব্যবহার করি, তাহলে যা খুশি লাগিয়ে নিলে চলবে না। অবশ্যই অনুষ্ঠানের কথা মাথায় রেখেই বেছে নিতে হবে পারফিউম। পারফিউম লাগানোর আগে গন্ধ সম্পর্কে সজাগ থাকা খুব জরুরি।

যেমন- দিনের বেলায় তুলনামূলক ভারী সুগন্ধি ব্যবহার করা যায়। কারণ দিনের বেলায় অনেকটা সময় ধরে সুগন্ধির প্রয়োজন। রাতের বেলায় আবার হালকা সুগন্ধিই ভালো। এছাড়া বাংলাদেশের আবহাওয়ার কারণে মৌসুম বুঝেই বেছে নিতে পারেন সুগন্ধি। গরমে চিটচিটে আবহাওয়ায় বেশি টিকবে গাঢ় পারফিউমগুলো। অন্যদিকে শীতকালে হালকা সুবাসের সুগন্ধিই টিকে থাকবে অনেকক্ষণ।

দীর্ঘ সময় পারফিউম থাকবে যেভাবে : গোসলের ঠিক পর পরই পারফিউম ব্যবহার করলে দীর্ঘক্ষণ ধরে এর সুবাস ছড়াবে। চিবুকের নিচে গলার দুপাশে পারফিউম ব্যবহার করুন। কবজি ও কনুইয়ে পারফিউম ব্যবহারের ভালো জায়গা। কারণ দেহের এই জায়গাগুলোর উষ্ণতা অন্যান্য স্থানের চেয়ে বেশি। পারফিউম ব্যবহারের আগে কবজি বা ত্বকে ভেসলিন লাগিয়ে নিন। আর্দ্র ত্বকে সুগন্ধ আটকে থাকে দীর্ঘক্ষণ। আবার পারফিউম ব্যবহারের পর ময়েশ্চারাইজার লাগিয়ে নিলেও সুগন্ধ স্থায়ী হয়। এছাড়াও শরীরের পালস পয়েন্টগুলো হচ্ছে পারফিউম লাগানোর জন্য আদর্শ জায়গা। কবজি, কনুই ছাড়াও হাঁটুর পেছনে, পায়ের গোড়ালি, নাভির কাছে, কানের পেছনে পারফিউম লাগালে ঘ্রাণ স্থায়ী হয় বেশ কিছুটা সময়।

পারফিউম কোথায় ব্যবহার করা যাবে না : সুগন্ধি বিশেষজ্ঞ সারাহ হরোউইটজের মতে, ‘অনেক সুগন্ধি ব্যবহারকারীই চুলে পারফিউম ব্যবহার করে থাকেন। যাতে দীর্ঘসময় ধরে সুগন্ধ থাকে। কিন্তু এটি করবেন না। কারণ বাজারের বেশিরভাগ সুগন্ধিতেই অ্যালকোহল থাকে, আর অ্যালকোহল চুলকে শুষ্ক করে তোলে।’ এছাড়াও জামা-কাপড়ের ওপরেই পারফিউম ব্যবহার করে থাকি। এতে কাপড়ের ওপরে দাগ বসে যায়। অন্যদিকে সুগন্ধও অল্প সময়ে মিলিয়ে যায়। তাই কাপড়ের ওপরে পারফিউম ব্যবহার করবেন না। সেই সঙ্গে অবশ্যই পারফিউম লাগানোর সময় বোতল শরীর থেকে ৫-৭ ইঞ্চি দূরত্ব বজায় রাখুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //