অকালে চুল পড়া ঠেকাবে কারিপাতা

নানান কারণে চুল পড়তে পারে। ধুলাবালি, খাওয়াদাওয়ায় অনিয়ম, মানসিক চাপের জন্যও চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। নামী-দামি প্রসাধনী ব্যবহার করেও লাভ হচ্ছে না। ভরসা রাখতে পারেন কারিপাতায়। কী উপায়ে ব্যবহার করবেন চলুন জেনে নেই...

আমলকি ও মেথি
আধ কাপ কারিপাতা আর আধ কাপ মেথি পাতা ও একটি গোটা আমলকির রস একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিয়ে মিশ্রণ তৈরি করে নিন। মাথায় মিশ্রণটি মেখে নিয়ে আধ ঘণ্টা পর ঈষদুষ্ণ গরম পানি ধুয়ে নিন। কারিপাতায় ভরপুর মাত্রায় ভিটামিন বি থাকে। এই ভিটামিন চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আর আমলকি ও মেথি বাড়ায় চুলের ঘনত্ব।  

টক দই
টক দইয়ের সঙ্গে একমুঠো কারিপাতা মিক্সিতে নিয়ে ভাল করে পেস্ট তৈরি করুন। এক টেবিল চামচ কারিপাতার মিশ্রণ আগের থেকে ফেটিয়ে রাখা টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। মাথার ত্বকে ভাল করে মেখে নিন এই মিশ্রণ। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। টক দই মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং খুশকি ও মৃত কোষ দূর করতে এই প্যাক দারুণ কাজে আসে।

পেঁয়াজ
চুল পড়া বন্ধ করতে পেঁয়াজ ও কারিপাতার মিশ্রণ দারুণ কাজে আসে। এই মিশ্রণটি চুলে পাক ধরা আটকাতেও বেশ উপযোগী। ১৫-২০টি কারিপাতা একটি মিক্সিতে ঘুরিয়ে নিয়ে ভাল করে বেটে নিন। এ বার পেস্টে দিয়ে দিন একটি গোটা পেঁয়াজের রস। ভাল করে মিশিয়ে চুল ও মাথায় মেখে নিন। এক ঘণ্টা রেখে ভাল করে শ্যাম্পু করে নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //