মেট্রোরেলে কী করবেন কী করবেন না

আধুনিক যোগাযোগ ব্যবস্থার অন্যতম যান মেট্রোরেল। সম্প্রতি রাজধানী ঢাকা মেট্রোরেল চালু হয়েছে। ফলে নিত্যদিন যানজটে চিড়েচ্যাপ্টা হয়ে ঘরে ফেরা নগরবাসী পেয়েছেন স্বস্তির সন্ধান। তবে মেট্রোরেলের সুবিধা ভোগের পাশাপাশি এ যানকে ভালো রাখাও প্রত্যেকের নাগরিক দায়িত্ব। শহরে মেট্রোরেল যেহেতু নতুন তাই অনেকেই জানি না এর ব্যবহারবিধি। 

তাই জেনে নেওয়া যাক মেট্রোরেলে চলাচলের সময় কী করা যাবে আর কী করা যাবে না। 

  • মেট্রোরেলের যাত্রীদের জন্য দীর্ঘমেয়াদি টিকিটের ব্যবস্থা রয়েছে। এর নাম এমআরটি পাস। এই পাস সবসময় সঙ্গে রাখতে হবে। তবে পাস আছে বলেই যে হুড়মুড়িয়ে সবাইকে ডিঙিয়ে চলে যাবেন বিষয়টি এমন না। যাত্রী হিসেবে এই যানে শৃঙ্খলা বজায় রাখা নাগরিক দায়িত্বের মধ্যে পড়ে। তাই এমআরটি পাস থাকা সত্ত্বেও মেট্রোরেলে উঠতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে শৃঙ্খলা বজায় রাখুন। 
  • লিফটব্যবস্থা রয়েছে মেট্রোরেলে। তবে বিশেষ চাহিদাসম্পন্ন লোকদের অগ্রাধিকার দিতে হবে লিফট ব্যবহারের ক্ষেত্রে। মেট্রোরেলে দৃষ্টিহীন যাত্রীদের চলাচলের সুবিধার জন্য রাখা হয়েছে হলুদ রঙের ট্যাকটাইল পথ। তাই এই পথে দাঁড়িয়ে তাদের চলাচলের বিঘ্ন ঘটানো যাবে না। এ ছাড়া তাদের জন্য বরাদ্দকৃত জায়গা দখল না করে বসতে সহায়তা করবেন। 
  • গণপরিবহনে ধূমপান নিষিদ্ধ থাকলেও আমরা অনেকে সেদিকে ভ্রুক্ষেপ করি না। তবে মেট্রোরেলের যাত্রীদের বিষয়টি মাথায় রাখতে হবে। রেলের ভেতরে ধূমপান করা যাবে না। রেলের ভেতরের পরিচ্ছন্নতাও বজায় রাখতে হবে।
  • অনেকেরই বাস বা ট্রেনে চলাচলের সময় ভাড়া ফাঁকি দেওয়ার অভ্যাস আছে। এ ধরনের কাজ মেট্রোরেলে করা থেকে বিরত থাকতে হবে। নইলে পড়তে হবে বিপাকে। গুনতে হবে নির্ধারিত ভাড়ার ১০ গুণ জরিমানা। 
  • মেট্রোরেলে চড়ার সময় আগে নামতে দিতে হবে। উঠতে হবে পরে। হুড়োহুড়ি করে ওঠানামা করা যাবে না। এ সময় মোবাইল ফোনে ব্যস্ত থাকাও নিষেধ।
  • প্ল্যাটফর্ম ও মেট্রোরেলের মাঝে যে কাচের ফাঁক রয়েছে তার থেকে সতর্ক থাকতে হবে। নিরাপত্তার কথা ভেবে দাঁড়াতে হবে প্ল্যাটফর্মের হলুদ দাগের বাইরে। 
  • রেলের দরজার সামনে দাঁড়িয়ে ভিড় তৈরি করা থেকেও বিরত থাকবেন। রেলের ভেতর হট্টগোল করা যাবে না। একাধিক সিট দখল করে বসা যাবে না। 
  • নিরাপত্তা রক্ষীকে তার দায়িত্ব পালনে সহযোগিতা করবেন। ট্রেনের ভেতরে ডিসপ্লে ও নির্দেশিকায় চোখ রাখতে হবে। কর্তৃপক্ষের ঘোষণা মনোযোগ দিয়ে শুনতে হবে। ড্রাইভিং ক্যাবের দরজা খোলা রাখা যাবে না। 
  • ট্রেনের ভেতর পানাহার করা নিষেধ। তাই যাত্রাকালীন সময়টুকু নিজেকে সংযত রাখুন। 
  • নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোথাও থুতু ফেলতে যাবেন না। 
  • সেই সঙ্গে বিশেষভাবে মনে রাখতে হবে মেট্রোরেল এলাকার পোস্টার, দেয়াল লিখন, ব্যানার সাঁটানো নিষেধ। এসব থেকে অবশ্যই বিরত থাকতে হবে। তবেই মেট্রোরেলে যাত্রা নিজের জন্য যেমন নির্বিঘ্ন হবে সেই সঙ্গে অন্যের জন্যও হবে স্বস্তির।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //