পর্যাপ্ত ঘুমের পরও ক্লান্তি ও মাথা ব্যথা কেনো হয়

কর্মজীবনে কাজের কারণে প্রায় সবাই হাঁপিয়ে উঠি আমরা। ভিন্ন ভিন্ন সময় পৃথক কারণে হাঁপিয়ে উঠলেও কখনো সেসব পাত্তা দেয়া হয় না। বরং চা-কফিতে চুমুক দিয়ে বা কিছুটা বিরতি নিয়ে ফের ব্যস্ত হয়ে পড়ি কাজ নিয়ে। অনেক সময় ক্লান্তিবোধও হয় আমাদের। ওই সময় আমরা ভেবে থাকি হয়তো কাজের কারণে ক্লান্ত লাগছে। কিন্তু কারও কারও ক্ষেত্রে কোনো পর্যাপ্ত ঘুমানো এবং কাজের চাপ না থাকার পরও এ ধরনের সমস্যা হয়। যা গুরুত্ব দেয়া হয় না। কিন্তু এর পেছনে বা আড়ালে ভয়ংকর কোনো রোগের সম্ভাবনা থাকে অনেক সময়। আয়রনের ঘাটতি থেকেও হয়ে থাকে এসব।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ লাইনের প্রতিবেদন বলছে, নারী-পুরুষ সবারই আয়রনের ঘাটতি দেখা দিয়ে থাকে। যা রক্ত স্বল্পতার দিকে ধাবিত করে। আর এর সাধারণ লক্ষণগুলোর মধ্যেই ক্লান্তি, ত্বকে ফ্যাকাসে ভাব ও শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দিয়ে থাকে। স্বাভাবিকভাবে শরীরে হিমোগ্লোবিন তৈরিতে আয়রনের প্রয়োজন। লোহিত রক্তকণিকার একটি প্রোটিন রক্তনালীর মাধ্যমে অক্সিজেন বহনে সক্ষম করে তোলে।

শরীরে যদি পর্যাপ্ত হিমোগ্লোবিন না থাকে, তাহলে টিস্যু ও পেশিগুলো কার্যকরভাবে কাজ করতে যথেষ্ট অক্সিজেন পাবে না। ফলে শিশু থেকে প্রাপ্ত বয়স্ক, সবারই সমস্যা হওয়ার ঝুঁকি থাকে।

ক্লান্তিভাব হচ্ছে শরীরে আয়রনের ঘাটতির বড় লক্ষণ। সময়মত খাওয়া-দাওয়া, বিশ্রাম নেয়া, পরিমাণমাফিক ঘুমানোর মতো কার্যক্রম স্বাভাবিক থাকার পরও ক্লান্তি বোধ হলে সতর্ক হতে হবে। সাধারণত শরীরে আয়রনের ঘাটতি থাকলে এ ধরনের সমস্যা হয়। এতে শরীরের কোষে কোষে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছায় না। এ কারণে মাঝে মাঝেই ক্লান্ত লাগে।

আয়রনের ঘাটতি হলে মস্তিষ্কসহ শরীরের বিভিন্ন অংশে অক্সিজেনের ঘাটতি দেখা যায়। আর মস্তিষ্কে অক্সিজেনের অভাব হলে তখন মাথা ঘোরা, মাথা ব্যথা ও শারীরিক অস্বস্তি হয়। আবার নারীদের ক্ষেত্রে ঋতুস্রাব সময়ে এমনটা হলে মাইগ্রেনের সমস্যাও হতে পারে।

শরীরের সব কোষে কোষে অক্সিজেন পৌঁছাতে না পারলে ত্বক অনেক সময় ফ্যাকাসে ও বিবর্ণ হয়। ত্বকের উজ্জ্বলতা হারায়। যা রক্ত স্বল্পতার লক্ষণ বলেও মনে করা হয়। এছাড়া অক্সিজেন সরবরাহে ঘাটতি থেকে বুকে ব্যথাও অনুভব হয়। এতে শ্বাস নিতে অসুবিধা হয়। আবার উচ্চ রক্তচাপ বা হার্ট সংক্রান্ত সমস্যা না থাকলেও মাঝে মাঝে বুকে ব্যথা হয়। যা আয়রনের অভাব বলে ধারণা করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //