‘ভাত ঘুমে’ বাড়ে মস্তিষ্কের কার্যক্ষমতা

দুপুরে ‘ভাত ঘুম’ দেওয়ার অভ্যাস যাদের আছে তাদেরকে অলস হিসেবেই ধরা হয়। তবে এখন বিজ্ঞানীরা বলছেন, ‘ভাত ঘুম’ বা ‘ন্যাপ’ নেওয়া মস্তিষ্কের জন্য ভালো। সব বয়সের জন্যই ভাত ঘুম উপকারী। নতুন এক গবেষণা বলছে, এটি হয়তো আরও বেশি দিন বাঁচতে সাহায্য করবে।

গবেষণা বলছে, নিয়মিত ২০ মিনিটের ন্যাপ ভবিষ্যতে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমিয়ে দিতে পারে, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে, কাজে সৃজনশীলতা ও উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে। গ্রিসের একটি হাসপাতালের গবেষণা অনুসারে, মাথা ঠেকিয়ে কিছুক্ষণ বিশ্রাম নিতে পারলে রক্তচাপ কমে। কাজের ফাঁকে মিনিট কুড়ির ন্যাপ পঞ্চেন্দ্রিয়কে আরও সজাগ ও সক্রিয় করে তোলে। ‘স্লিপ হেল্থ’ সাময়িকীতে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, দিনে ২০ থেকে ৩০ মিনিট অল্প ঘুম দেওয়া মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য উপকারী।

দুপুরের পরপর যে একটা ঝিমুনি ভাব হয় সেটি মধ্যাহ্নভোজনে উদরপূর্তি খাবারের জন্য নয়, এই অবস্থার নাম ‘আফটারনুন লুল’, যা আমাদের ডিএনএতে প্রবাহিত। 

বেলজিয়ামের নিউরোসায়েন্স ইনস্টিটিউটের করা গবেষণায় বলা হয়, দিনের ক্লান্তি কাটাতে অল্প ঘুম দেওয়ার জন্য সবচেয়ে অনুকূল সময় হলো দুপুরের খাবারের পর। তবে অবশ্যই ৯০ মিনিটের বেশি ঘুমানো যাবে না। একটি ঘুম চক্রের মধ্যেই দিনের ঈষৎ ঘুমের অভ্যাসটা ধরে রাখতে হবে। তো সারাটি দিন কাজের ফাকে সুস্থ থাকতে একটুখানি ঘুমিয়ে নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //