লিপ ইয়ার কথন

লিপ ডে না থাকলে, আমাদের ক্যালেন্ডার থেকে প্রতি শতাব্দীতে বা প্রতি ১০০ বছরে প্রায় ২৪ দিন নাই হয়ে যাবে। লিপ ডেতে জন্মগ্রহণকারী ব্যক্তিদের লিপলিং বলা হয়। সারা বিশ্বে ৪০ লাখেরও বেশি লিপলিং রয়েছে। বিশ্বের প্রতি এক হাজার ৪৬১ জনের মধ্যে এক জনের লিপ ইয়ার বেবি হওয়ার সুযোগ রয়েছে। লিপলিংয়ের জন্য একটি আন্তর্জাতিক ক্লাব আছে। ‘অনার সোসাইটি অব লিপ ইয়ার বেবিস’-এর বিশ্বব্যাপী ১০ হাজারের বেশি সদস্য রয়েছে। গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস প্রতি চার বছরে লিপ ইয়ারে অনুষ্ঠিত হয়। এ ছাড়া একটি সাধারণ ক্যালেন্ডার বছরে ৫২৫,৬০০ মিনিট থাকে। অধিবর্ষে ৫২৭,০৪০ মিনিট আছে। তাই এবারের লিপ ইয়ারে অতিরিক্ত ১,৪৪০ মিনিট দিয়ে কী করবেন? এসব ছিল লিপ ইয়ার নিয়ে মজার সব তথ্য।  এবার জানা যাক লিপ ইয়ার বা অধিবর্ষ সম্পর্কে।

লিপ ইয়ার কি: আধুনিক বর্ষপঞ্জি রচিত হয়েছে সৌরবর্ষের হিসেবে। সূর্যকে একবার প্রদক্ষিণ করে আসতে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে পৃথিবীর। অর্থাৎ প্রতিবছরে এই কয়েক ঘণ্টা বেশি সময় হিসাবের বাইরে রয়ে যায়। চার বছরে এই না হিসাব করা সময়টা মিলে প্রায় এক দিন হয় এবং সেটি  একটি বাড়তি দিন হিসেবে যোগ করা হয়। সেই বছরে থাকে ৩৬৬ দিন। এই বাড়তি দিনটাই হলো ২৯ ফেব্রুয়ারি। আর এমন বছরকেই বলা হয় লিপ ইয়ার বা অধিবর্ষ।

জুলিয়ান বর্ষপঞ্জি: রোমান শাসক জুলিয়াস সিজার ৪৫ খ্রিষ্টপূর্বাব্দে লিপ ইয়ারের প্রবর্তন করেন, যা জুলিয়ান বর্ষপঞ্জি হিসেবে পরিচিত। কিন্তু এই বর্ষপঞ্জিতে ভুল রয়ে যায়। পঞ্জিতে বছরের ব্যাপ্তি ধরা হয়েছিল ৩৬৫ দিন ৬ ঘণ্টা, প্রকৃতপক্ষে সেটি হবে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড, যা জুলিয়ান ক্যালেন্ডার থেকে ১১ মিনিট ১৩ সেকেন্ড কম। এতে কয়েক বছরে কোনো প্রভাব না পড়লেও জুলিয়ান ক্যালেন্ডার অনুযায়ী, ১৪৮৩ বছরে ১১ দিন অতিরিক্ত হয়। তাই ১৫৮২ সালে রোমের ত্রয়োদশ পোপ সেন্ট গ্রেগরি (অষ্টম) জুলিয়ান বর্ষপঞ্জি সংশোধন করেন। 

গ্রেগরিয়ান ক্যালেন্ডার: গ্রেগরীয় নিয়ম অনুযায়ী, প্রতি চার বছর অন্তর যে বছরটি ৪ সংখ্যা দিয়ে বিভাজ্য সেটি লিপ ইয়ার হিসেবে বিবেচিত হয়। কিন্তু শতবর্ষগুলোর মধ্যে যেগুলো ৪০০ দিয়ে বিভাজ্য নয়, সেগুলো গ্রেগরিয়ান ক্যালেন্ডার লিপ ইয়ার বলছে না। যেমন ৮০০, ১২০০, ১৬০০, ২০০০ লিপইয়ার। কিন্তু ১৭০০, ১৯০০ সাল লিপ ইয়ার ছিল না। কারণ ওই বছরগুলো ৪০০ দিয়ে বিভাজ্য নয়। এতে করে ঘাটতি সময়টুকুও পুরোপুরি পূরণ হয়ে যায়। তবে এটা সত্য একেবারে পুঙ্খানুপুঙ্খভাবে মিলে যায় না। এর পরও গ্রেগরিয়ান বছরের চেয়ে একেকটি সৌরবর্য ২৬ সেকেন্ড কম। 

অন্য গ্রহেও লিপ ইয়ার: শুধু পৃথিবীর ক্ষেত্রে নয়, লিপ ইয়ার সৌরজগতের অন্যান্য গ্রহের ক্ষেত্রেও প্রযোজ্য। মঙ্গল গ্রহেও হয় লিপ ইয়ার। মঙ্গল গ্রহ সূর্যের চারপাশে একবার প্রদক্ষিণ করতে সময় নেয় ৬৬৮.৬ দিন। যদি ক্যালেন্ডার অনুযায়ী ধরা হয় তাহলে সূর্যকে মঙ্গলের প্রদক্ষিণ করতে সময় লাগে ৬৬৮ দিন। তবে পৃথিবীর মতো মঙ্গলেও যেহেতু লিপ ইয়ার আছে সেহেতু ৬৬৯ দিনে মঙ্গল সূর্যকে প্রদক্ষিণ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //