বইপোকাদের জন্য ঢাকার সেরা কিছু বুক ক্যাফে

যারা বই ভালোবাসেন, নিয়মিত বইয়ের পাতা উলটে দেখেন, তাদের জন্য রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে গড়ে উঠেছে বুক ক্যাফে ও স্টাডি ক্যাফে। আধুনিক স্থাপত্যশৈলী, নান্দনিক ও মনোরম নকশা যেকোনো পাঠককেই বইয়ের প্রতি, বুক ক্যাফের প্রতি আরও অনুরাগী করে তোলে। আজ ঢাকার সাতটি বুক ক্যাফে নিয়ে লেখা হলো- যেখানে নিভৃতে বই পড়া যাবে, সাথে খাওয়া যাবে চা-কফি-সিঙাড়াসহ নানা মজার খাবার।   

দ্য রিডিং ক্যাফে: রাজধানীর ধানমন্ডি, বনানী ও গুলশানে দ্য রিডিং ক্যাফের শাখা রয়েছে। ২০১৪ সালে যাত্রা শুরু করা এ ক্যাফের শাখা এখন তিনটি। এখানে দেশ বিদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ বই পাওয়া যায়। বড়দের মতো ছোটদের বইয়ের কর্ণার এবং বই পড়ার স্থান রয়েছে। চায়ের কাপে চুমুক দিতে দিতে পছন্দের বই নিয়ে অনেকটা সময় দ্য রিডিং ক্যাফেতে কাটাতে পারবেন।

বুকওয়ার্ম: বুকওয়ার্মের নতুন ঠিকানা গুলশান দুই-এর বিচারপতি শাহাবুদ্দিন পার্ক। আগে ছিল পুরোনো এয়ারপোর্ট রোডে। বুকওয়ার্মের সামনে রয়েছে বাগান, নিরিবিলি জায়গা, গাছ গাছালি। বই পড়তে আসা পাঠক চাইলে এখানকার ছায়াঘেরা বাগানে ঘুরাফেরা করতে পারবে। কোনো এক ছুটির দিন পরিবার নিয়ে চলে যেতে পারেন বুকওয়ার্মে। পার্কে ঘুরাঘুরিও হবে, বইও উলটে পালটে দেখা হবে। 

কবিতা ক্যাফে: রাজধানীর এলিফ্যান্ট রোডে অবস্থিত কবিতা ক্যাফেতেও রয়েছে বিভিন্ন ধরনের বই। এ সংগ্রহশালা থেকে পছন্দের বইটি পড়তে পারবেন। চাইলে কিনেও নিতে পারবেন। বই পড়ার পাশাপাশি চা ও স্ন্যাকসের ব্যবস্থা আছে। চাইলে প্রিয় বন্ধুর সঙ্গে আড্ডাও দিতে পারবেন। 

ভাইভ: ঢাকার হাতিরঝিলের পাশে মহানগর প্রজেক্টে অবস্থিত এ স্টাডি ক্যাফে বেশ নান্দনিক। ছোট্ট পরিসরে বেশ গুছানোভাবে এ ক্যাফেটি গড়ে তোলা হয়েছে। ক্যাফের দেয়ালে বিভিন্ন বইয়ের মলাটের কোলাজ, চা-কফির চিত্র রয়েছে। ভাইভে বসে আপনি ঘণ্টার পর ঘণ্টা নিভৃতে বই পড়তে পারবেন। সেই সাথে কফি, চা, আইসড টি, আইসক্রিম, মিল্ক টি, স্যান্ডউইচ, মোজিতো ইত্যাদি খেতে পারবেন। 

পাঠক সমাবেশ: রাজধানীর শাহবাগে অবস্থিত পাঠক সমাবেশ কেন্দ্র ৩৪ বছর ধরে পাঠকদের বিভিন্ন বই পড়ায় আগ্রহী করে তুলছে। সেখানে আছে বাংলা ও ইংরেজি বইয়ের সমারোহ। দেশি-বিদেশি সুপরিচিত লেখক কবিদের বই পাবেন পাঠক সমাবেশে। শিশুদের জন্যও আছে শিশু কর্ণার। ঘুরে ঘুরে বই দেখা ও কেনার পাশাপাশি বই পড়ার নান্দনিক স্থানও রয়েছে। আগে কেবল শাহবাগে শাখা থাকলেও, এখন কাটাবনেও পাঠক সমাবেশ কেন্দ্রের শাখা হয়েছে। নির্ভৃতে বই পড়তে চাইলে চলে যেতে পারেন সেখানে। 

বাতিঘর: বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রের অষ্টম তলায় অবস্থিত বাতিঘর। এটি যেন বইয়ের প্রাসাদ। বাতিঘরে ঢুকলে বইয়ের রাজপ্রাসাদে ঢুকে গেছেন বলে মনে হতেই পারে। কেননা এটি তৈরি করা হয়েছে মুঘল আমলের স্থাপত্য লালবাগ কেল্লার আদলে। বাতিঘরে ইতিহাস, দর্শন, রাজনীতি, কবিতা–  সব ধরনের বই আছে। বই পড়ার পাশাপাশি পছন্দের বই কিনে নিতে পারবেন। 

বেঙ্গল বই: বই পড়া, বিভিন্ন বই দেখা ও কফি-শিঙাড়া-পেস্ট্রির স্বাদ নেওয়ার অন্যতম জায়গা হলো বেঙ্গল বই। এটি ধানমন্ডি ২৭ এর মীনাবাজারের পাশে অবস্থিত। বই পড়তে আসা পাঠকরা চাইলে ভেতরে নান্দনিক জায়গায় ছবিও তুলতে পারেন। সেখানে রয়েছে বেঙ্গল গ্যালারিও। বড়দের পাশাপাশি শিশুদের বইয়ের কর্ণারও রয়েছে সেখানে। সামনের উঠানে বসার ও আড্ডা দেওয়ার  সুব্যবস্থা থাকায় এ প্রাঙ্গন সারাক্ষণ লোকে লোকারণ্য থাকে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //