কাজে মনোযোগ ফিরতে সময় লাগে ২৫ মিনিট

সফলতা চাইলে ওই কাজে পুরোপুরি মনোযোগ দিতে হবে। তবে কোনোকিছুতে টানা মনোযোগ ধরে রাখা বেশ কঠিন। এক কাজ থেকে অন্য কাজে মনোযোগ চলে যাওয়া বা মনোযোগ ছুটে যাওয়ার মতো বিষয়গুলোর কারণে মানসিক চাপও তৈরি হয়। দেখা গেছে, মনোযোগ ছুটে যাওয়ার পর আগের কাজে মনোযোগ পুরোপুরি ফিরে পেতে সময় লাগে ২৫ মিনিট।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ইনফোরম্যাটিকসের অধ্যাপক ডা. গ্লোরিয়া মার্ক তার গবেষণা প্রতিবেদনে বলেছেন, ২০০৪ সালের পর্যবেক্ষণে দেখা যায়, একজন মানুষ স্ক্রিনের দিকে সাধারণত আড়াই মিনিট মনোযোগ রাখতে পারে। তারপর মনোযোগ সরে যায়। আর এখন বেশিরভাগ মানুষই ৪৭ সেকেন্ডের বেশি একটি বিষয়ের দিকে মনোযোগ দিতে পারে না।

তিনি আরও বলেন, ‘সত্যি বলতে গবেষণায় দেখা গেছে, এক কাজ থেকে মনোযোগ ছুটে যাওয়ার পর সেই কাজে মনোযোগ ফিরতে ২৫ মিনিট ২৬ সেকেন্ড সময় লাগে।’

মনোযোগ ধরে রাখার সময় কমছে, এর একমাত্র কারণ ‘মাল্টিটাস্কিং’ বা বহু কাজ একসঙ্গে করা। এ বিষয়ে ডা. গ্লোরিয়া বলেন, মাল্টিটাস্কিং বলে কিছু নেই। এক কাজ থেকে অন্য কাজে গেলে, একটা থেকে মনোযোগ ছুটবেই। আর মনোযোগের এই অদলবদল করেই ‘মাল্টিটাস্ক’ করছেন। এই অদলবদলের কাজটা দ্রুত করলেই দেখা দেয় মানসিক চাপ। ফলে বাড়ে রক্তচাপ, হৃদগতি। আর মানসিক দিক থেকে এর ফলাফল নেতিবাচক হয়।

যত মাল্টিটাস্ক করা হবে, ভুল করার মাত্রা তত বাড়বে। আর প্রযুক্তির ব্যবহারের কারণেই মনোযোগ দ্রুত সরে যায়। তবে বর্তমান সময়ে পুরোপুরিভাবে প্রযুক্তি থেকে দূরে থাকা সম্ভব না। সেজন্য এর মধ্যে থেকেও মনোযোগ ধরে রাখার চেষ্টা করতে হবে। যেমন-কাজের তালিকা করে কোন কাজটি আগে করা প্রয়োজন সেটা নির্দিষ্ট করে ফোনে রিমাইন্ডার দেওয়া, মনোযোগ ছুটে যায় এমন কোনো বিষয় বা নোটিফিকেশন ব্লক করা, কোনো পরিকল্পনা মাথায় এলে সেটা তাৎক্ষণিকভাবে মোবাইলে টুকে রাখা।

ডা. গ্লোরিয়া বলেন, মনোযোগ ফেরাতে হাঁটা খুবই কার্যকর। আর মাত্র ২০ মিনিট প্রকৃতির মাঝে হাঁটলে উল্লেখযোগ্য মাত্রায় উত্তেজনা কমে। পাশাপাশি এর ফলে মানুষ আরও বেশি কর্মক্ষম হয়।

এ ছাড়া মনোযোগ স্থির রাখার জন্য প্রয়োজন ঘুম। ঘুম কম হলে আমাদের মনোযোগে যেমন বাধা সৃষ্টি হয়, তেমনি অতিরিক্ত ঘুম ব্রেনকে স্থবির করে দেয়। একই সঙ্গে শারীরিকভাবে সুস্থ থাকার জন্য যেমন শারীরিক ব্যায়াম প্রয়োজন, তেমনি মানসিকভাবে সুস্থ থাকার জন্য প্রয়োজন মানসিক ব্যায়াম বা মস্তিষ্কের ব্যায়াম। ব্রেন ট্রেইনিং গেমগুলো দ্রুত ভাবতে, সিদ্ধান্ত নিতে, স্মরণশক্তি বাড়াতে সাহায্য করবে। তাই প্রতি সপ্তাহে অন্তত একটা করে গেম খেলুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //