‘মেয়েদের মাসিক একটি প্রাকৃতিক বিষয়’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন মেয়েদের মাসিক একটি প্রাকৃতিক বিষয়। এই বিষয়ে অনেকের নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে। তা পরিবর্তন করতে হবে।

আজ সোমবার বিকেলে রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে জাতীয় শিশু ফোরামের আয়োজনে ‘শিশুর চোখে মানসম্মত শিক্ষা ও করণীয় শীর্ষক শিশু সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘মাসিক বিষয়ে সচেতন করতে এবং মেয়েদের স্বাস্থ্যসম্মত সেনেটারি ন্যাপকিন সরবরাহের লক্ষ্যে ঋতু নামে একটি প্রকল্প গ্রহণ করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।’

মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘সরকার শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে। তাদের সমস্যা সমাধানে স্বচেষ্ট রয়েছে। কিন্ত সে তুলনায় শিক্ষকদের কাছ থেকে সেবা পাওয়া যাচ্ছে না। বরং শিক্ষকদের দ্বারা বিভিন্নভাবে শিক্ষার্থী হয়রানির অভিযোগ আসছে। বিশেষ করে শিক্ষকের মাধ্যমে যৌন হয়রানি খুবই জঘন্য কাজ। সরকার এই সব শিক্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবে।

উপমন্ত্রী বলেন, ‘শিক্ষাঙ্গনে শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধে সরকার আন্তরিক রয়েছে। এ বিষয়ে আমাদের মানসিকতা পরিবর্তন জরুরী। এবং এগুলো প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে এই সংলাপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনসিটিবির চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা। এছাড়াও সারাদেশ থেকে প্রায় শতাধিক শিক্ষার্থী এ সংলাপে অংশগ্রহণ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //