বন্ধ হয়ে যাচ্ছে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার

বিবিসি বাংলাসহ ১০টি ভাষার রেডিও সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন (বিবিসি)। তবে কোনো ভাষা বিভাগই পুরোপুরি বন্ধ করা হচ্ছে না। অনেকগুলো অনলাইনে কার্যক্রম পরিচালনা করবে।

বিবিসি বাংলা ছাড়াও আরও যেসব ভাষার রেডিও সম্প্রচার বন্ধ হচ্ছে তার মধ্যে আছে আরবি, পার্সিয়ান, চীনা, কিরগিজ, উজবেক, হিন্দি, ইন্দোনেশিয়ান, তামিল ও উর্দু।

জানা যায়,  বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ৩৮২টি পদ শূন্য করার প্রস্তাব করেছে, যার উদ্দেশ্য ৩২০ কোটি টাকার বেশি সাশ্রয় করা। তবে বার্ষিক মোট ৫০০ মিলিয়ন পাউন্ড সঞ্চয়ের অংশ হিসেবে বিবিসি ও বিবিসি ফোরকেও অনলাইনে নিয়ে যাওয়া হচ্ছে।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতি, ক্রমবর্ধমান ব্যয় এবং লাইসেন্স ফি নিষ্পত্তির কারণে এমন কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। নতুন করে অনলাইন পরিষেবায় যুক্ত হবে কিরগিজ, উজবেক, ইন্দোনেশীয়, তামিল ও উর্দু ভাষা।

তারা আরো বলেছে যে, ওয়ার্ল্ড সার্ভিসকে আরো আধুনিক, ডিজিটাল ও সুবিন্যস্ত করার কৌশলকে সমর্থন করতে এ পরিকল্পনা সহায়তা করবে। এখন যেসব সার্ভিস শুধু অনলাইনে থাকবে তার মধ্যে চীনা, গুজরাটি, ইন্দোনেশিয়ান, পিজিন, ইগবো, ইউরুবা ও উর্দু আছে। 

প্রসঙ্গত, ১৯৪১ সালের ১১ অক্টোবর বাংলায় ১৫ মিনিটের সাপ্তাহিক সম্প্রচার শুরুর মাধ্যমে যাত্রা হয়েছিল বিবিসি বাংলার রেডিও কার্যক্রম। পরে পর্যায়ক্রমে সংবাদ সম্প্রচার শুরু হয় ১৯৬৫ সালে।

অন্যদিকে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ইংরেজি ছাড়াও ৪০টির বেশি ভাষায় রেডিও, টেলিভিশন ও ডিজিটাল মাধ্যমে সংবাদ পরিবেশন করে থাকে। যা সপ্তাহে প্রায় ৩৬৪ মিলিয়ন মানুষের কাছে পৌঁছায়, যার অর্ধেকই অনলাইনে। তাই ধীরে ধীরে অন্যান্য ডিজিটাল কন্টেন্ট বাড়াতে বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //