বন্ধ হয়ে গেলো ৩২০ বছরের পত্রিকা

বিশ্বের প্রাচীনতম জাতীয় সংবাদপত্রের ছাপা সংস্করণ বন্ধ হয়ে গেছে। প্রায় ৩২০ বছর ধরে এ পত্রিকাটি তাদের দৈনিক সংস্করণ ছাপিয়েছে। শুক্রবার (৩০ জুলাই) তারা তাদের শেষ দৈনিক সংস্করণটি ছাপিয়েছে।

ভিয়েনা-ভিত্তিক প্রাচীনতম দৈনিক সংবাদপত্র ‘উইনার জেইতুং’ এখন আর ছাপা সংস্করণ প্রকাশ করবে না। কারণ, অস্ট্রিয়ার এ সরকারি পত্রিকাটি অব্যাহতভাবে লোকসান করছিল। এ কারণে এ প্রাচীনতম জাতীয় সংবাদপত্রের ছাপা সংস্করণ বন্ধ করে দেওয়া হচ্ছে।

এর আগে এপ্রিল মাসে অস্ট্রিয়ার কোয়ালিশন সরকার একটি আইন পাস করে। সেখানে এ পত্রিকার মুদ্রণ সংস্করণে কোনো সরকারি সংবাদ প্রকাশের জন্য অর্থ দিতে অপারগতা প্রকাশ করে অস্ট্রিয়ান সরকার। তারা সরকারি গেজেট হিসেবে উইনার জেইতুং-এর ভূমিকা বাতিল করে দেন।

এ কারণে এ পত্রিকাটির প্রকাশকরা আনুমানিক ১৮ মিলিয়ন ইউরোর লোকসানের সম্মুখীন হন। জার্মান ভাষার গণমাধ্যম ‘ডের স্পিগেল’ জানিয়েছে, এ সরকারি সিদ্ধান্তের কারণে ওই পত্রিকাটির সম্পাদকীয় কর্মীদের সংখ্যা ৫৫ থেকে কমিয়ে ২০জন করা হয়। এছাড়া ৬৩ জনকে চাকরিচ্যুত করা হয়।

এখন এ প্রাচীনতম জাতীয় সংবাদপত্রটিকে অনলাইনে প্রকাশ করা হবে। এছাড়া এটি একটি মাসিক মুদ্রণ সংস্করণও ছাপাবে বলে জানিয়েছে।


সূত্র : দ্যা গার্ডিয়ান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //