‘পিটার হাসের বক্তব্য স্বাধীন সাংবাদিকতার ওপর হস্তক্ষেপের শামিল’

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস দেশের গণমাধ্যমের স্বাধীন ভূমিকা ও মর্যাদা নিয়ে অনাকাঙ্ক্ষিত বক্তব্য দিয়েছেন। তার বক্তব্য স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণমাধ্যমের ওপর অযাচিত হস্তক্ষেপের শামিল। ভিসা নীতির নামে গণমাধ্যমের উপর হস্তক্ষেপ বরদাশত করা হবে না বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী। 

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে ‘ভিসা নীতির নামে সংবাদমাধ্যমে মার্কিন চাপের প্রতিবাদে’ আয়োজিত সাংবাদিক সমাবেশে একথা বলেন তিনি। এ সমাবেশের আয়োজন করেছে ‘জাস্টিস ফর জার্নালিস্ট’।

তিনি বলেন, দুটো দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক হবে বন্ধুত্বের। আমরা কোনো প্রভু চাই না, বন্ধু চাই।

আন্তর্জাতিক সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এবং বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, পিটার হাসের বক্তব্য স্বাধীন সাংবাদিকতার ওপরে চাপ। এটি যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীরও বরখেলাপ।

তিনি আরও বলেন, প্রতিবছর বাংলাদেশ থেকে মার্কিন ভিসার জন্য প্রায় এক লাখ মানুষ আবেদন করেন। কিন্তু ভিসা পান প্রায় ২৭ হাজার মানুষ। তার মানে, একধরনের ভিসা নীতি যুক্তরাষ্ট্রে আছেই। আজকে তারা (যুক্তরাষ্ট্র) ভিসা নীতিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে চায়। সংবাদপত্রের স্বাধীনতার জন্য যেকোনো ধরনের লোভ ও হুমকি থেকে রক্ষা পেতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //