ইসরায়েলি হামলায় ২৫ সাংবাদিকের মৃত্যু: সিপিজে

ফিলিস্তিন-ইসরায়েল চলমান সংঘাতে এ পর্যন্ত অন্তত ২৯ সাংবাদিক নিহত হয়েছেন। এর মধ্যে ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন ২৫ জন। সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করা বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) গত শুক্রবার (২৮ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। 

সিপিজে জানায়, ওই নিহত সাংবাদিকদের মধ্যে ২৪ জন ফিলিস্তিনি, ৪ জন ইসরায়েলি ও ১ জন লেবাননের নাগরিক রয়েছেন। এ ছাড়া ৮ সাংবাদিক আহত ও ৯ জন নিখোঁজ অথবা আটক অবস্থায় থাকার খবর জানতে পেরেছে বলে নিজেদের ওয়েবসাইটে তুলে ধরেছে সিপিজে।

সিপিজে বলেছে, ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাতের দিন থেকে ২৬ অক্টোবর পর্যন্ত এসব সাংবাদিক হতাহত, নিখোঁজ বা আটকের শিকার হয়েছেন। বিভিন্ন সংবাদমাধ্যম ও নিজস্ব সূত্রের মাধ্যমে হতাহত সাংবাদিকদের তথ্য জোগাড় করেছে সিপিজে।

সিপিজের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, এসব সাংবাদিক মোট ১৭টি সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত ছিলেন। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিক নিহত হন হামাস-সমর্থিত রেডিও আল-আকসার। এই সংবাদমাধ্যমের ৭ সাংবাদিক নিহত হয়েছেন।

নিহত অন্য সাংবাদিকদের মধ্যে রয়েছেন বার্তা সংস্থা রয়টার্সের ভিডিওগ্রাফার ইয়াম আবদুল্লাহ। ১৩ অক্টোবর লেবাননে ইসরায়েলি গোলা নিক্ষেপের ঘটনায় তিনি নিহত হন। সাইদ আল-তাওয়েল নামের এক সাংবাদিক ইসরায়েলি বিমান হামলায় নিহত হন। তিনি আল-খামাসা নামের ফিলিস্তিনের একটি অনলাইন সংবাদমাধ্যমের প্রধান সম্পাদক ছিলেন। এ ছাড়া নিহত ব্যক্তিদের মধ্যে রয়েছেন ৪ জন ফ্রিল্যান্সার সাংবাদিক। তারা সবাই ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহত হন।

বার্তা সংস্থা রয়টার্স ও এএফপিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, তারা গাজায় অবস্থান করা সাংবাদিকদের নিরাপত্তার কোনো নিশ্চয়তা দিতে পারবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //