জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রোধ করা জরুরি: পিআইবি মহাপরিচালক

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশে যে ভয়ানক প্রভাব পড়ছে তা দ্রুত রোধ করা জরুরি। 

আসন্ন জলবায়ু সম্মেলন কপ-২৮ উপলক্ষে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত এক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা বলেন।

প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন নিউজপোর্টালের সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি ও আসন্ন কপ-২৮ সংবাদ গ্রহণের প্রস্তুতির জন্য ‘জার্নালিজম ইন দ্য এজ অব ক্লাইমেট একশন: কপ-২৮ কাভারেজ স্ট্র্যাটিজিস এন্ড মেনটরিং’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

আজ শনিবার (৪ নভেম্বর) কর্মশালাটির দ্বিতীয় দিনের কর্মসূচি প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার (৩ নভেম্বর) কর্মশালার প্রথম দিন ছিল।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জাফর ওয়াজেদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভয়ানক ক্ষতি এড়াতে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান তিনি। প্রশিক্ষণে উপস্থিত সকলকে নিয়ে সফলতার সঙ্গে কপ-২৮ কাভার করার আশাবাদ ব্যক্ত করেন জাফর ওয়াজেদ।

প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য রানা মোহাম্মদ সোহেল এমপি। সমাপনী অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং উন্নয়ন সহযোগিতা বিষয়ক ডেপুটি হেড,  নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম (Nayoka Martinez Bäckström)। আরও উপস্থিত ছিলেন কর্মশালার প্রধান সমন্বয়কারী ক্যাপসের চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

রানা মোহাম্মদ সোহেল এমপি বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে নিজে জানতে হবে, সবাইকে জানাতে হবে। মানুষকে জাগ্রত করতে হবে। দূষণের ক্ষত সারিয়ে তুলতে হবে। যেন আমরা বেঁচে থাকতে পারি। তিনি আরও বলেন, জলবায়ু সম্মেলনে বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা হয়। দেশের জন্য যে বিষয়গুলো দরকার তা চিহ্নিত করে সমাধানের দিকে যেতে হবে। আগামীর জলবায়ু সম্মেলনে দুইদিনের এই কর্মশালা বেশ কাজে দেবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশস্থ সুইডেন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম (Nayoka Martinez Bäckström) এই প্রশিক্ষণটিকে সাধুবাদ জানিয়ে বিশ্বব্যাপী একসঙ্গে সবাইকে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করার আহবান জানান। 

তিনি বলেন, প্রশিক্ষণটি সায়েন্টিফিক কমিউনিটি, সাংবাদিক ও এক্টিভিস্টদের জন্য জলবায়ু পরিবর্তনজনিত জ্ঞান আহরণ ও জ্ঞানের সম্প্রসারণের পাশাপাশি কমিউনিকেশন এর ভালো একটি প্ল্যাটফর্ম হবে। বিশ্ব জনগণ প্রাকৃতিক দূর্যোগগের ভয়াবহতা নিয়ে ভাবছে।

এ সময় নাইওকা সরকার, কমিউনিটি সবাইকে কার্যকরি পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। 

কর্মশালার প্রধান সমন্বয়কারী ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, উন্নত শহরগুলো যারা বর্তমানে পরিবেশ বিষয়ক নীতি নির্ধারণ করছে ১০০ বছর আগে তারাই দূষিত শহরের তালিকার শীর্ষে ছিলো। এই দীর্ঘমেয়াদী পরিবেশ দূষণের ফলাফল হিসেবে জলবায়ু পরিবর্তনের প্রভাব আমরা দেখতে পাচ্ছি। এ সময় তিনি বায়ু দূষণ ও জলবায়ু পরিবর্তন একই মুদ্রার দুটো পিঠ উল্লেখ করে স্থানীয় পর্যায়ে বায়ু দূষণ সমস্যার সমাধানসহ বৈশ্বিক প্রেক্ষাপটে জলবায়ু সম্মেলনের অংশগ্রহণের মাধ্যমে পরিবেশ রক্ষায় কাজ করতে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীদের প্রতি আহবান জানান। 

প্রশিক্ষণে ইলেক্ট্রনিক মিডিয়ার ১৫ জন, প্রিন্ট মিডিয়ার ৪২ জন ও অনলাইন মিডিয়ার ১২ জন্সহ মোট ৬৯ জন সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পান।

প্রশিক্ষণে ইলেক্ট্রনিক মিডিয়ার ১৫, প্রিন্ট মিডিয়ার ৪২ ও অনলাইন মিডিয়ার ১২ জনসহ মোট ৬৯ জন সাংবাদিক অংশ নেওয়ার সুযোগ পান। অংশগ্রহণকারীরা সমাপনী দিনে মুক্ত আলোচনায় অংশ নিয়ে তাদের অভিজ্ঞতাও জানান। এ সময় সাম্প্রতিক দেশকালের পক্ষ হতে প্রশিক্ষণ কর্মসূচীতে অংশ নেন যুগ্ম বার্তা সম্পাদক জাফর খান।  

কর্মশালাটির সহযোগী আয়োজক ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সিসিইআর), সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি), চেঞ্জ ইনিশিয়েটিভ, লিগ্যাল বি, লিগ্যাল ফোরাম বাংলাদেশ, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (ন্যাকম), পরিবেশ উদ্যোগ, সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ) এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //