প্রতিবন্ধীদের কল্যাণে মিডিয়ার ভূমিকা নিয়ে ওয়েবিনার অনুষ্ঠিত

রবিবার (৩ ডিসেম্বর) ৩২ তম আন্তর্জাতিক ও ২৫ তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষ্যে প্রতিবন্ধীদের সেবাদানকারী প্রতিষ্ঠান ‘নহর ইনেশিয়েটিভস’ এর উদ্যোগে ‘’প্রতিবন্ধী ব্যক্তিদের এগিয়ে নিতে মিডিয়ার ভূমিকা’’ শীর্ষক এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার রাত সাড়ে ৮ টায় আয়োজিত এই ওয়েবিনারে প্রতিবন্ধীদের জন্য মিডিয়ার ভূমিকা কেমন হওয়া উচিত ও তাদের জন্য করণীয় নানা বিষয় নিয়ে আলোচনায় অংশ নেন দেশের শীর্ষস্থানীয় বেশ কিছু গণমাধ্যমের কর্মীরা। হালিমা আক্তারের সঞ্চালনায় উক্ত ওয়েবিনারে অংশ নিয়ে কথা বলেন- এম এম নাজমুল হাসান (রিপোর্টার, পিআইবি), জাফর খান (যুগ্ম বার্তা সম্পাদক, সাম্প্রতিক দেশকাল), হাসান মাহামুদ (চীফ রিপোর্টার, রাইজিংবিডি ডট কম), আসিফ রহমান (সিনিয়র প্রডিউসার, নাগরিক টিভি), মুহাম্মদ আমিনুল ইসলাম (জি এম মার্কেটিং, আনন্দ টিভি)। 

এ সময় পিআইবি রিপোর্টার নাজমুল হাসান তার বক্তব্যে বলেন, পারিবারিক ও সামাজিক সচেতনতার মধ্যদিয়ে তৃণমূল থেকে প্রতিবন্ধীদের জন্য এমন এক সুরক্ষা বলয় তৈরি করা উচিত যাতে করে সমাজে তারা আর নিগ্রহের শিকার না হয়। তাদের জন্য সঠিক ও কার্যকরী পদক্ষেপ নেয়ার জন্য সমাজের সকল শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণ দরকার বলেও মন্তব্য করেন তিনি। 

সাম্প্রতিক দেশকালের যুগ্ম বার্তা সম্পাদক জাফর খান বলেন, পূর্ণ সামাজিক ও রাষ্ট্রীয় অধিকার বাস্তবায়নে প্রতিবন্ধীদের পাশে মিডিয়ার বলিষ্ঠ ভূমিকা নেয়ার এটাই সময়। সমাজে তারা করুণা নয় বরং আমাদের রাষ্ট্রের একটি সম্পদের অংশ হিসেবে তাদের বিবেচনা করতে হবে। 

এ সময় তিনি মিডিয়ার মাধ্যমে সকল স্তরের মানুষের কাছে প্রতিবন্ধীদের সকল চাওয়া পাওয়া ও অধিকারের বার্তা পৌঁছে দিতে সকলের প্রতি আহবান জানান। 

ওয়েবিনারে অংশ নিয়ে রাইজিং বিডির চীফ রিপোর্টার হাসান মাহামুদ সচেতনতার পাশাপাশি দেশের সকল স্তরে তাদের জন্য কর্মসংস্থানের পরিবেশ সৃষ্টির জোর দাবি জানান। 

তিনি বলেন, অবহেলার দৃষ্টিতে নয় বরং এই বিশাল জনগোষ্ঠীকে কীভাবে জনশক্তিতে পরিণত করে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় কাজে লাগানো যায় সে বিষয়ে মিডিয়ার সঠিক পদক্ষেপ নেয়া দরকার। 

অন্যান্যের মধ্যে নাগরিক টিভির আসিফ রহমান বলেন, দেশের জিডিপিতে প্রতিবন্ধী ব্যক্তিদের কীভাবে কাজে লাগানো যায় সেটি ভাবা দরকার আমাদের। এ সময় তিনি মিডিয়ার পাশপাশি সমাজের বিত্তবানদের প্রতি মানবতার কল্যাণে বলিষ্ঠ ভূমিকা রাখার জন্য অনুরোধ জানান। 

পরে ‘নহর ইনেশিয়েটিভস এর দেশব্যাপী পরিচালিত নানা কার্যক্রম নিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের তৈরি করা একটি মনোরম ও আকর্ষণীয় পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন উক্ত প্রতিষ্ঠানের আইটি বিভাগের  এক কর্মী। 

উল্লেখ্য, নহর ইনেশিয়েটিভস গত কয়েক বছর ধরেই দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত প্রতিবন্ধী নারী ও পুরুষদের নিয়ে কাজ করছে। আইটি, ডিজিটাল বিষয়ক প্রশিক্ষণসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়ার পাশপাশি কর্মসংস্থান সৃষ্টি করে তাদের প্রতিভাকে কীভাবে সমাজ ও দেশের কল্যাণে কাজে লাগানো যায়  এটি নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //