সেনা কর্মকর্তাদের স্ত্রীদের বিক্ষোভ

মস্কোতে কয়েক ডজন সাংবাদিক আটক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্বাচনী সদর দফতরে সেনা কর্মকর্তাদের স্ত্রীরা ইউক্রেন যুদ্ধ থেকে তাদের স্বামী ও ছেলেদের দেশে ফিরিয়ে আনার দাবিতে দাবিতে বিক্ষোভ শুরু করেছে। এ সময় বিক্ষোভকারীদের দমনের পাশাপাশি বিদেশী প্রেস সংস্থার সাংবাদিকসহ অন্তত ২৭ জনকে আটক করে আইন-শৃঙ্খলা বাহিনী।

এদিকে নরুশ নারীদের ক্রমবর্ধমান আন্দোলনের মধ্যেই সংঘবদ্ধ সেনাকর্মকর্তাদের স্ত্রীদের এই প্রতিবাদ সমাবেশ বেশ কিছুটা সংকট তৈরি করতে পারে বলে মত বিশ্লেষকদের। সিএনএন’র এক ভিডিওতে দেখা যায় রুশ কর্তৃপক্ষ রেড স্কোয়ারের কাছে ‘প্রেস’ ভেস্ট পরা বেশ কয়েকজনকে আটক করছে।

রুশ প্রেসিডেন্ট পুতিনের নির্বাচনী সদর দফতরে যাওয়ার আগে ‘৫০০ দিনের সংহতি’ সমাবেশ ঘোষণার পরেই এসব পরিবারের সদস্যদের ক্রেমলিনে এসে এমন বিক্ষোভ করতে দেখা যায়। 

স্বাধীন রুশ নিউজ আউটলেট এসওটি এভিশন টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা এক বার্তায় দেখা যায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা ‘ভিড় থেকে এলোমেলোভাবে ছড়িয়ে থাকা মানুষ এবং শুধুমাত্র পুরুষদের ছিনিয়ে নেয়া হচ্ছে।’

এ সময় আটককৃতদের একটি পুলিশ ভ্যানে করে কিতাই- গোরোদ স্টেশনে নিয়ে যাওয়া হয়। ওভিডি-ইনফো যারা কি না রুশ কর্তৃপক্ষের দমন নিরীক্ষণকারী সংস্থা হিসেবে পরিচিত, তারা জানায়-যে তারা বন্দীদের সাথে দেখা করার জন্য একজন আইনজীবীকে প্রেরণ করা হলেও প্রবেশাধিকারে অনুমতি না পেয়ে ফিরে আসে। 

এদিকে স্বাধীন রুশ মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা শনিবার জানিয়েছে যে আটকদের মধ্যে কমার্স্যান্ট, ফ্রান্স প্রেস এবং স্পিগেলের জন্য কাজ করা সাংবাদিকদের পাশাপাশি মানবাধিকার কর্মীরাও রয়েছেন।

ওভিডি-ইনফো জানিয়েছে, সমাবেশের সংবাদ সংগ্রহের সময় আরও সাত সাংবাদিককে বাসমানি থানায় নিয়ে যাওয়া হয়েছে। তাদের মধ্যে জাপানি টেলিভিশন কোম্পানি ‘ফুজি’র আন্দ্রেই জাইকোর প্রতিনিধিরাও রয়েছেন। 

এদিকে টেলিগ্রামের ওভিডি-তথ্য অনুসারে জানা যায়, একজন রাষ্ট্রীয় মিডিয়া কর্মচারিকে তিনজন নাবালকের সাথে কিটে-গোরোদ থেকে মুক্তি দেওয়া হয়েছে। 

তারা জানান, ‘পুলিশ কর্মকর্তারা তাদের বলেছে যে তারা শীঘ্রই ফেডারেল এবং বিদেশি মিডিয়ার বাকি কর্মচারিদের মুক্তি দেওয়ার পরিকল্পনাও রয়েছে তাদের। তবে ‘বিদেশী এজেন্ট’ ও  মিডিয়া প্রতিনিধিদের থানায় আপাতত রাখা হবে। এ সময় আটককৃত সকলদের ফোন কেড়ে নেয়া হয়েছে।’

সূত্র: সিএনএন 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //