ক্যাম্পাসে সাংবাদিকতা কার্যক্রমের কারণে ডিআইইউর ১০ শিক্ষার্থী বহিষ্কার

বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) সাংবাদিক সমিতির কার্যক্রম পরিচালনার দায়ে বিশ্ববিদ্যালয়ের ১০ শিক্ষার্থী ও সাংবাদিককে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল বুধবার (১৩ মার্চ) রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ইনচার্জ) আবু তারেক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, কিছুসংখ্যক ছাত্র সাংবাদিক পরিচয় দিয়ে একটি সমিতি চালাচ্ছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ধরনের কোনো সাংবাদিক সমিতিকে স্বীকৃতি প্রদান করেনি। নিয়ম বহির্ভূতভাবে কর্মকাণ্ড পরিচালনা করা সাংবাদিক সমিতির সদস্যদের কারণ দর্শানোর নির্দেশ এবং সাময়িক বহিস্কার করা হলো।

এর আগে, গত ১০ মাচ ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতির (ডিআইইউসাস) ২০২৪-২৫ বছরের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। এতে এশিয়ান টেলিভিশনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি কালাম মুহাম্মদকে সভাপতি ও একুশে সংবাদের প্রতিনিধি রেজোয়ানুল হক সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১০ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়।

এ দিকে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা করার জন্য শিক্ষার্থীদের বহিস্কারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন ‘এডুকেশন রিপোটার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-ইরাব’ নেতৃবৃন্দ।

ইরাব সভাপতি অভিজিৎ ভট্টাচার্য এবং সাধারণ সম্পাদক আকতারুজ্জামান যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান। একইসঙ্গে অবিলম্বে গণমাধ্যমকর্মীদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে ডিআইইউ ক্যাম্পাসে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার পরিবেশ তৈরীর আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, গণমাধ্যমকর্মীরা বিশ্ববিদ্যালয়ের নানা অসঙ্গতি তুলে ধরার কারণেই অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্রমে সরকারের আইন মানতে বাধ্য হচ্ছে। কিন্তু ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় অনেক প্রশ্নের উদ্রেক করেছে। কারণ, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গণমাধ্যমকর্মীদের সংগঠন রয়েছে। সেখানে সাংবাদিকরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় স্বাধীনভাবে সাংবাদিকতা করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //