অভিযোগের তীর রাইসি সরকারের দিকে

লন্ডনে বিখ্যাত ইরানি সাংবাদিককে হত্যার চেষ্টা

লন্ডনে নিজ বাড়ি থেকে বের হওয়ার সময় এক বিখ্যাত ইরানি সাংবাদিক পৌরিয়া জেরাতি-কে ছুরিকাঘাত করে দুর্বৃত্তরা। শুক্রবার রাতে বিশিষ্ট ওই ইরানি সাংবাদিককে ছুরিকাঘাতের পর স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। পরে  তিনি সুস্থ হয়ে শনিবার তার হাসপাতালের বিছানা থেকে একটি প্রতিবাদী ছবি পোস্ট করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। দক্ষিণ লন্ডনের উইম্বলডনে সংঘটিত এই ঘটনায় জেরাতির পায়ে ক্ষতের তৈরি হয়। তবে পৌরিয়া জেরাতি স্থিতিশীল অবস্থায় আছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

এ সময় জেরাতি হাসপাতালের বিছানায় শুয়ে সোশ্যাল মিডিয়ায় নিজের একটি ছবি পোস্ট করেন, যাতে শান্তির চিহ্ন দেখান তিনি। 

এদিকে লন্ডনের মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরর কমান্ড শুক্রবার নিশ্চিত করেছে যে তারা ঘটনার তদন্তে নেমেছেন। এ প্রসঙ্গে ইরান ইন্টারন্যাশনালের একজন মুখপাত্র অ্যাডাম বেলি শনিবার বলেন যে ঘটনাটি "অত্যন্ত ভীতিকর" ছিল। 

শুক্রবার আরব নিউজের মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে সিটিসি-র প্রধান ডমিনিক মারফি বলেন, “আমারা তদন্তের প্রাথমিক পর্যায়ে, আমরা জানি না যে এই ভিকটিমকে কী কারণে আক্রমণ করা হয়েছিল।"

তিনি আরও বলেন, " পরিস্থিতি মূল্যায়ন করে গোয়েন্দারা তদন্তের বেশ কয়েকটি ক্লু হাতে পেয়েছে। তবে সঠিক তথ্য হাতে আসার পরেই হামলার পিছনে দোষীদের চিহ্নিত করে গ্রেপ্তার করা হবে। 

তেহরানের সরকার এর আগে ২০২২ সালের নভেম্বরে ইরানের দুই আন্তর্জাতিক টিভি উপস্থাপক সিমা সাবেত এবং ফারদাদ ফারাহজাদকে হত্যার পরিকল্পনা করেছিল। এবারের এ ঘটনার নেপথ্যে ইরান সরকারের মদদ রয়েছে বলে ধারণা বিশ্লেষকদের। 

এদিকে যুক্তরাজ্যে ইরানের রাষ্ট্রদূত মেহেদি হোসেইনি মতিন শুক্রবারের ঘটনার সাথে তার দেশের সরকারের "কোনো যোগসূত্র" নেই বলে দাবি করেছেন।

সূত্র: আরব নিউজ  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //